ঢাকা থেকে উত্তরবঙ্গের ট্রেনের সময়সূচি ২০২৪ - আজকের ট্রেনের সময়সূচি

 

ঢাকা থেকে উত্তরবঙ্গের ট্রেনের সময়সূচি ২০২৪, ঢাকা থেকে উত্তরা ট্রেনের সময়সূচী এবং সকল সম্পর্কে আপনাদের আজকের আলোচনা করা হবে। উত্তরবঙ্গের ট্রেন কখন কোন সময় কয়টার সময় ছাড়ে কোন স্টেশন থেকে কত টাকা ভাড়া লাগে সেগুলো তথ্য সম্পর্কে আপনারা জানতে পারবেন উত্তর পোষ্টের মাধ্যমে। উত্তরবঙ্গের ট্রেন বলতে যেগুলো ট্রেনকে বোঝানো হয়েছিল সেগুলো ট্রেনের নাম লালমনিরহাট এক্সপ্রেস, একতা এক্সপ্রেস, সিরাজগঞ্জ এক্সপ্রেস, দ্রুতযান এক্সপ্রেস, রংপুর এক্সপ্রেস, নীলসাগর এক্সপ্রেস, পদ্মা এক্সপ্রেস, ধুমকেতু এক্সপ্রেস এই সকল ট্রেনগুলো সর্বদা উত্তরবঙ্গে যাওয়া আসা করে।
ঢাকা-থেকে-উত্তরবঙ্গের-ট্রেনের-সময়সূচি-আজকের-ট্রেনের-সময়সূচি
উত্তরবঙ্গ ট্রেনের সময়সূচি সংকর ছোট্ট জানতে হলে আপনাকে উত্তর ট্রেনের সময়সূচী সম্পর্কে জানতে হবে। আপনি যদি ঢাকা থেকে উত্তরবঙ্গের ট্রেনের সময়সূচি ২০২৪ সম্পূর্ণরূপে জেনে থাকেন তাহলে আশা করা যে সকল কিছু আপনার জানা হয়ে যাবে। এ সকল ট্রেনের সময়সূচি সম্পর্কের নিচে সকল কিছু টেবিল আকারে আপনাকে জানানো হয়েছে। আপনার জেনে নিন তারপরও কখন কোন ট্রেন ছাড়বে সেগুলো তথ্য সম্পর্কে আপনার আস্তে আস্তে জানতে পারবেন। আমার কাছে জানতে হলে আপনাকে উক্ত প্রশ্ন মনোযোগ সহকারী সম্পন্ন পরতে হবে।
পোস্ট সূচিপত্রঃ  

ভূমিকা

যারা আপনারা জানতে পারবেন ঢাকা থেকে উত্তরবঙ্গের ট্রেনের সময়সূচি ২০২৪ সম্পর্কে আপনারা অবশ্যই জানতে পারবেন তার আগে আপনাকে আরো কিছু বিশেষ সম্পর্কে জানতে হবে যেগুলো বাংলাদেশের রেলওয়ে কে উন্নত করতে সাহায্য করবে। এবং যা আপনাকে বিলাসবহুল ভাবে ট্রেনের সংযুক্ত করে ট্রেনগুলোতে জোরে আপনাকে উত্তরবঙ্গে যাওয়ার জন্য বেশ আনন্দ দিবে। তাই উত্তরবঙ্গের যাত্রীদের ট্রেন যাতায়াতের অনেক অস্থির ফিরেছে তাই উপরের বর্ণিত একান্তে ট্রেন এক্সপ্রেসগুলোর আগের তুলনায় অনেক বেশি উন্নত হয়েছে।

তাই কিছু বর্ণিত এক্সপ্রেস রয়েছে যেগুলো তথ্য সম্পর্কে আপনাকে জানতে হবে কারণ এই কাজগুলো ট্রেনগুলো আপনার জন্য অনেক ভালো হবে বর্তমানে এগুলো অনেক উন্নত। আর তাই লালমনিরহাট এক্সপ্রেস, একতা এক্সপ্রেস, সিরাজগঞ্জ এক্সপ্রেস, দ্রুতযান এক্সপ্রেস, রংপুর এক্সপ্রেস, নীলসাগর এক্সপ্রেস, এবং সর্বশেষ পদ্মা সেতু এক্সপ্রেসগুলো ট্রেনগুলো সর্বদা উত্তরবঙ্গে যাতায়াত করে। এ ট্রেনগুলোতে করে যদি আপনি উত্তরবঙ্গে যাওয়া আসার জন্য বিছানায় তাহলে আপনাকে অবশ্যই ভালোভাবে যাতায়াত করতে পারবেন বিলাসবহুল ভাবে আপনি যেতে পারবেন। 
পছন্দের মত যে কোন একটি ট্রেনে আপনি আরামদা একবার সিস্টেমের পাশাপাশি বিভিন্ন রকম ভাবে সুযোগ সুবিধা পাবেন। এবং তার মধ্যে তেমনিভাবে নিরাপত্তার দিক থেকেও আগের থেকে অনেক বেশি নিরাপত্তা বৃদ্ধি করেছে। ঠিক তেমনি ভাবে নিরাপত্তার দিক থেকে কেউ আগের চেয়ে অনেক বেশি বেশি নিশ্চয়তা ভাবে বৃদ্ধি করা হয়েছে। ফাস্ট ঠিক সে কারণে আরামদায়ক সরষে ভাবে ভ্রমণকারীর জন্য বিলাসবহুল ট্রেনগুলোর নাম পছন্দ হবে তা সরিয়ে দেওয়া হয়েছে।

আর তাই বসবো ভ্রমণের জন্য যেহেতু ভাড়ার পরিমাণটা অনেক বেশি হয় সে কারণে আর্থিকভাবে লাভবান হতে হলে তাইলে আপনাকে টেনে ভ্রমণ অবশ্যই করতে হবে। সে ক্ষেত্রে আপনি অনেক লাভবান হবেন। ঢাকা থেকে উত্তরবঙ্গের ট্রেনের সময়সূচি ২০২৪ সম্পর্কে জানার পর আপনাদের উদযাপন করতে হচ্ছে যে আপনাদের ট্রেন ভ্রমণ কত থেকে কোথায় যাতায়াত করবে সেগুলো তথ্য সম্পর্কে আপনি এখানে জানতে পারবেন সকল কিছু। তাই সকল বিষয় সম্পর্কে জানতে উক্ত বিষয়টি মনোযোগ সহকারে পড়ুন।

ঢাকা থেকে উত্তরবঙ্গের ট্রেনের সময়সূচি ২০২৪

ক্রমিক নংট্রেনের নামপ্রারম্ভিক ষ্টেশন ও ছাড়ার সময়গন্তব্য ষ্টেশন ও পৌঁছার সময়সাপ্তাহিক ছুটির দিন
১.একতা এক্সপ্রেসঢাকা সকাল -১০:০০ মিনিটদিনাজপুর বিকের-০৬:৫০ মিনিটমঙ্গলবার
 ২.দ্রুতযান এক্সপ্রেসঢাকা রাত -০৮:০০ মিনিটদিনাজপুর ভোর-০৪:৪০ মিনিটবুধবার
 ৩.সিল্কসিটি এক্সপ্রেসঢাকা বিকেল-০২:৪০ মিনিটরাজশাহী রাত-০৯:০৫ মিনিটরবিবার
৪.রাজশাহী এক্সপ্রেসঢাকা বেলা ১১:২০ মিনিটচাঁপাইনবাবগঞ্জ রাত-০৯:৪৫ মিনিট×
৫.
লালমনি এক্সপ্রেসঢাকা রাত ১০:১০ মিনিটলালমনিরহাট সকাল-০৮:২০ মিনিটশুক্রবার
৬.চিত্রা এক্সপ্রেসঢাকা রাত-০৭:০০ মিনিটখুলনা ভোর-০৩:৫০ মিনিটসোমবার
৭.পদ্মা এক্সপ্রেসঢাকা রাত ১১:১০ মিনিটরাজশাহী ভোর-০৪:৪০ মিনিটমঙ্গলবার
৮.নীলসাগর এক্সপ্রেসঢাকা সকাল- ০৮:০০ মিনিটচিলাহাটি বিকেল-০৫:৪৫ মিনিটসোমবার
৯.রংপুর এক্সপ্রেসঢাকা সকাল-০৯:০০ মিনিটরংপুর বিকেল-০৭:০০ মিনিটরবিবার
১০.সুন্দরবন এক্সপ্রেসঢাকা সকাল-০৬:২০ মিনিটখুলনা বিকেল ০৩:৪০ মিনিটবুধবার
১১.সিরাজগঞ্জ এক্সপ্রেসঢাকা বিকেল-০৫:০০ মিনিটসিরাজগঞ্জ রাত-০৯:১৫ মিনিটশনিবার
১২.ধুমকেতু এক্সপ্রেসঢাকা সকাল-০৬:০০ মিনিটরাজশাহী সকাল ১১:৪০ মিনিটশনিবার

উত্তরবঙ্গের ট্রেনের সময়সূচি ২০২৪

ঢাকা থেকে উত্তরবঙ্গের ট্রেনের সময়সূচি ২০২৪ তথ্য সকল কিছু আপডেট করা হয়েছে তাই পাওয়ার চেষ্টা করবেন অত্যন্ত উপায় যে বাংলাদেশের রেলওয়ে ওয়েবসাইটে ভিজিট করে দেখতে পারবেন সব সময় আপনার কারণ সবসময় এটার সময় আপডেট করা হয়। সেক্ষেত্রে বাংলাদেশের রেলওয়ে ওয়েব সাইটে ভিজিট করতে পারবেন। তবে ব্লগের পাঠকদের জন্য আমলটা বাংলাদেশের রেলওয়ে অফিসার ওয়েবসাইট থেকে এগুলো তথ্য সংগ্রহ করে ও আমরা উপস্থাপনা করার চেষ্টা করেছি।

আর তাই ঢাকা থেকে উত্তরবঙ্গের ট্রেনের সময়সূচি ২০২৪ এবং উপরোক্ত যেগুলো তথ্য আপনাকে জানানো হয়েছে আশা করি সেগুলো তথ্য আপনি সবসময় ঢাকা টু উত্তরবঙ্গ ট্রেনের সময়সূচী সম্পর্কে অনুযায়ী একবারে সঠিক অনুযায়ী সেগুলো পেয়ে যাবেন। আর তাই ঢাকা থেকে উত্তরবঙ্গ ট্রেনের সময়সূচী আনুমানিক ভাড়াও তালিকায় আপনাকে দেওয়া হয়েছে।

ঢাকা টু উত্তরবঙ্গের ট্রেনের টিকিটের দাম

ঢাকা থেকে উত্তরবঙ্গের ট্রেনের টিকেটের দাম এবং ঢাকা থেকে উত্তরবঙ্গের ট্রেনের সময়সূচি ২০২৪ সম্পর্কে সকল কিছু তথ্য আপনাকে জানানোর চেষ্টা করেছি। আর তাই প্রেমের সাধারণত আপনাকে জন্য ধারণা করা হয়েছে যে সিট থাকে আর না থাকে আপনাকে শ্রেণীভাবে বিভক্ত করে আপনি সেগুলো জায়গায় যেতে পারবেন। তবে সে ক্ষেত্রে তবে সাধারণত একটি ধারণা পাওয়া যায় যে নিচে ঢাকা তো উত্তরবঙ্গ ট্রেনের টিকিটের দাম এবং সকল তালিকা সম্পর্কে আপনাকে জানানো হয়েছে।

এবং তার জন্য ঢাকা টু উত্তরবঙ্গের ট্রেনের টিকিটের দাম সম্পর্কে সম্ভাবনা তালিকা আপনাকে প্রকাশ করা হয়েছে কারণ আমরা কখনো কখনো ঢাকা থেকে উত্তরবঙ্গে যাওয়া আসা করার জন্য চিন্তা করি যে ধরার অথবা বেড়েছে অথবা ভাড়া কত বর্তমানে তা জানা আমাদের জরুরি অথবা মনে থাকেনা বা আগে ভাড়া কত ছিল সেটার জন্য আমরা সার্চ করে থাকি গুগলে। তাই সর্বদা আমরা সার্চ করে এবং সকল কাজের কাছে জানার চেষ্টা করে থাকি যে কোন ট্রেন কটার সময় যাওয়া আসা করে সেগুলো তথ্য আমরা উত্তর মাধ্যমে দিয়ে রেখেছি আশা করি আপনার সকল সবকিছু পেয়ে যাবেন।
তবে সেই ক্ষেত্রে তুলনায় ভাড়ার তালিকা প্রকাশিত করা হয়েছে। টাইপ করতে আলাদা আলাদা ধার হয়েছে। ভাড়া দেখতে চাই ভিন্নতা হতে পারে সেগুলো তথ্য সম্পর্কে আপনারা জানতে পারবেন। আর সে কারণে নির্দিষ্ট করে দেওয়া হয়েছে যে তারা আপনাকে কত দিতে হবে কত টাকা ভাড়া হয়েছে। তবে সে ক্ষেত্রে নির্দিষ্ট করে কোন আপনার আলাদা ধারণা করার জন্য তালিকা দেওয়া হলো তার সম্পর্কে জানার জন্য জরুরী।

আসন বিভাগ

টিকেট মূল্য (ভ্যাট ১৫%)

শোভন

৩৯০ টাকা

শোভন চেয়ার

৪৬৫ টাকা

স্নিগ্ধা

৬২০ টাকা

এসি সিট

৯৩০ টাকা

আজকের উক্ত পোস্টের আমলের আলোচনা করা হয়েছে ঢাকা থেকে উত্তরবঙ্গের ট্রেনের সময়সূচি ২০২৪। ইতিমধ্যে হয়তো আপনি জানতে পেরেছেন যে ঢাকা থেকে উত্তরবঙ্গের ট্রেনের সময়সূচি ২০২৪ তথ্য সম্পর্কে একটি সূচিপত্র আপনাকে জানতে পেরে হয়েছে তাই উত্তরবঙ্গের সকল ট্রেনের সময়সূচি সম্পর্কে দেওয়া হয়েছে।

উত্তরবঙ্গের ট্রেনের তালিকা । উত্তরবঙ্গে যে সকল ট্রেন চলাচল করে

উত্তরবঙ্গের ট্রেনের তালিকা: আপনি যদি ঢাকা থাকে উত্তরবঙ্গে যেতে চান তাহলে কোন জায়গায় যেতে চান সেগুলোর জন্য আপনি ট্রেনের টিকেট বুক করতে পারবেন। যেমন দিনাজপুর, রাজশাহী, চিলাহাটি, সিরাজগঞ্জ, রংপুর সভা বিভিন্ন জায়গায় যেতে চাইলে আপনাদের জায়গায় অনুযায়ী রেলের টিকিট বুক করতে পারবেন। তাই রেল পথে যাতায়াতের জন্য ট্রেন চলাচল করেছে তা আমাদের জন্য যেন খুব দরকার। আর তাই আমরা সঠিক ট্রেন ধরতে পারবো এবং আবারও কালঙ্কিত গন্তব্যে পৌঁছতে পারাবার নিচে বেশ কিছু টেনের তালিকা তাই দেওয়া হল:-
  • সুন্দরবন এক্সপ্রেস
  • লালমনি এক্সপ্রেস
  • ধুমকেতু এক্সপ্রেস
  • চিত্রা এক্সপ্রেস
  • নীলসাগর এক্সপ্রেস
  • একতা এক্সপ্রেস
  • রংপুর এক্সপ্রেস
ঢাকা থেকে উত্তরবঙ্গের ট্রেনের সময়সূচি ২০২৪ সম্পর্কে আপনাকে জানানো হয়েছে আগেই। এবং তার সাথে আপনাকে আরো জানানো হয়েছে যে উত্তরবঙ্গে ট্রেনের টিকিটের ভাড়া কতো। ইতিমধ্যে আপনি আরো জানতে পেরেছেন উত্তরবঙ্গের ট্রেনের ভাড়া সম্পর্কে। এবং গন্তব্য কতদূর সেগুলো তথ্য সম্পর্কে আপনি জানতে পেরেছিলেন।
আর তাই আপনি এতক্ষণ পর্যন্ত যেগুলো জানতে পেরেছিলেন সেগুলো তথ্য সম্পর্কে আপনার জানা না অনেক আগেই জরুরি ছিলো। উত্তরবঙ্গের ট্রেনে চলাচল কালেক সতর্কতা, আমাদের নিয়ম অনুযায়ী কোন ট্রেনে আপনি চললে কতটা লাভবান হবেন সেগুলো তথ্য সম্পর্কে আপনাকে জানানো প্রয়োজন মনে করেছি আমরা তাই আপনাদের সবসময় সঠিক তথ্য মেনে চার্জ করতে পারেন।

উত্তরবঙ্গের ট্রেনে চলাচল কালের সতর্কতা কি

আপনি যদি ঢাকা থেকে উত্তরবঙ্গের উদ্দেশ্যে রওনা দেন তাহলে আপনি যেকোনো জায়গায় থেকে আপনি তা উদ্দেশ্যের জন্য রওনা দিতে পারেন। তবে ঢাকা থেকে উত্তরবঙ্গ আসতে হলে আপনাকে কোন পদ্ধতিগুলোতে নিয়মিত মানতে হবে সেগুলো তথ্য সম্পর্কে আপনার জানা জরুরী। তাই আপনাকে জানতে হবে যে ঢাকা থেকে উত্তরবঙ্গের জন্য কোন তথ্যগুলো সম্পর্কে আপনার ইতিমধ্যে জানানো হয়েছে।
কথা ঠিক কি কেউ অবলম্বন করতে হবে আপনাকে সেগুলো তথ্য সম্পর্কে আপনি অবশ্যই জানতে পারবেন এবং সেগুলো তথ্য সম্পর্কে জানার পরে আপনি অংশগ্রহণ করতে পারবেন। তাই আমরা অনেক সময় অনেক বিপদের সম্মুখীন হয়ে থাকে তাই সেজন্য সতর্কতার জন্য ব্যবস্থা করলে আমাদের সতর্কতা অবলম্বন করা উচিত তা নির্ভুলভাবে প্রমাণ করা হয়েছে।
  • অনলাইনে টিকিট কেটে আপনি যদি চান যে উত্তরবঙ্গে যেতে চান তাহলে পূর্ব বাংলাদেশের ওয়েবসাইট থেকে আপনাকে সব সময় নিশ্চিতভাবে টিকিট করতে হবে।
  • অফলাইনের টিকিট সংগ্রহ করলে আপনাকে স্টেশন থেকে তাকে একটা হবে যেখানকার সেখানকার টিকেট কিন্তু আপনাকে সেখানে যেতে পারবেন না।
  • লাইফ ইন্সুরেন্সের ট্রেনে ইঞ্জিনের সকল বিভাগের ট্রেনে যাতায়াত করতে পারবেন না। কারণ সেখানে ট্রেন দুর্ঘটনার সৃষ্টি হতে পারে সব সময়।
  • ট্রেন চলাচল করার সময় সাবধানতা অবলম্বন করা জরুরি। এবং সে অবস্থায় টিকিটের জন্য নিশ্চয়তা আপনাকে অবলম্বন করতে হবে সব সময়

FAQ

আজকের ট্রেনের সময়সূচি আপনারা আর্টিকেল থেকে উঠতে পেরেছের মাধ্যমে পেয়ে যাবেন। এবং আপনারা আরো আওতা আর্টিকেল থেকে জানতে পারবেন ঢাকা থেকে উত্তরবঙ্গের ট্রেনের সময়সূচি ২০২৪ এবং ভাড়ার তালিকা সম্পর্কে আপনি জানতে পেরেছেন। এবং আপনারা অনেকে আছেন যারা প্রথমবারের মতো টেনে উঠতে চাচ্ছেন।

তাদের জানা উচিত যে কিভাবে আপনারা টেনে চলবেন এবং কিভাবে আপনারা যেগুলো ভাড়া তালিকা সম্পর্কে জানবেন। আপনি যদি প্রথমে ট্রেনে প্রথমবার যদি উঠতে চান তাহলে আপনাকেও জানা উচিত যে কোন থেকে কোথায় ট্রেন যায় আশা করে। সে ক্ষেত্রে বিভিন্ন স্টেশনে ট্রেনগুলোতে মিস করে থাকেন তাই আজকে রক্ত পোষ্টের মাধ্যমে আপনারা প্রায় সকল ট্রেনের সময়সূচী সম্পর্কে আপনাকে আমরা জানার চেষ্টা করেছি।

উত্তরবঙ্গের ট্রেনের সময়সূচি সম্পর্কে কিছু অসাধারণ প্রশ্নের উত্তর

প্রশ্নঃ ঢাকা থেকে রাজশাহী যাওয়ার ট্রেন কখন আসে?
উত্তরঃ ঢাকা থেকে রাজশাহী যাওয়ার জন্য ডোমকেতু এক্সপ্রেস ঢাকা টু থেকে কমলাপুর স্টেশন হতে সকাল ছয়টায় ছাড়ে। এবং সে টেনব্রেশ হতে পারে দিনে সপ্তাহে একদিন ছুটি কাটায়। সে ক্ষেত্রে সিল্কসিটি এক্সপ্রেস দুপুর 2:40 মিনিটে কমলা পড়ে স্টেশন হতে হওনা দেয়। এই ট্রেনটি মূলত রবিবারের দিন বন্ধ থাকে সপ্তাহে একদিন।

প্রশ্নঃ আন্তঃনগর ট্রেন বলতে কী বোঝায়?
উত্তরঃ আন্তর্জাতিক একটি ট্রেন হলো এক্সপ্রেস ট্রেন যেটি সীমিত আকারে বিরতির পর দ্রুত পাল্লায় ভ্রমন করার জন্য আরামদায়কভাবে অগ্রসর জন্য রওনা দেয়। সে ক্ষতে কখনো কখনো আন্তর্জাতিক পরিচয়বার প্রাধান্য হয়ে পড়ে। এক্ষেত্রে আন্তর্জাতিক নেটওয়ার্ক এর কাছে আপনি অফিশিয়াল ভাবে ব্র্যান্ডের নাম এবং বাংলাদেশ আন্তর্জাতিক কেন্দ্র থেকে কোন জেলা থেকে কোন তথ্য সম্পর্কে আপনি জানতে পারবেন। জেলায় বা বিভাগ ভিত্তিক ট্রেনগুলো আপডাউন করে থাকে সেসব ট্রেনের সময়সূচি চলুন জেনে নেওয়া যায় সেগুলি আমরা জানতে পারবো অবশ্যই।

প্রশ্নঃ ট্রেনে কেন যাতায়াত করবেন?
উত্তরঃ পরিবেশগতভাবে ভ্রমণের ক্ষেত্রে আপনার রেল ভ্রমণের ক্লাসের প্রধান ট্রেল গুরুত্ব কম খরচে আপনি বেশি দূরে যাতায়াত করতে পারবেন। যেহেতু আপনার গাড়ি ভাড়া অনেক বেশি হয় তাই টেনে আপনি যদি যেতে চান তাহলে আপনার গাড়ি ভাড়া অনেক কম হবে সে ক্ষেত্রে আপনি ট্রেনে যদি চান তাহলে আপনার অনেক সাশ্রয় হবে। ট্রেনে দ্রুত করা কোথাও যাতায়াত করা যায় এটাই অনেক সুবিধা রয়েছে। তাছাড়া ট্রেনের যাত্রা কবে নিরাপদ ভাবে হওয়ার কারণ ট্রেন এক স্থান হতে অন্য স্থানে পৌঁছে যায় খুব সহজেই।

শেষ কথা

আজকের এই উক্ত পোস্টের মাধ্যমে আপনারা জানতে পারবেন ঢাকা থেকে উত্তরবঙ্গের ট্রেনের সময়সূচি ২০২৪ এবং উত্তরবঙ্গ রেলপথের চলাচলকারী বেশ কিছু ট্রেনের নাম সম্পর্কে আপনাকে জানানোর চেষ্টা করেছি। তাই ট্রেনের সময়সূচি ভাড়ার তালিকা এবং সমস্ত কিছু সম্পর্কে আমরা আপনাদের আপনারা জানতে চাইছি। এবং আশা করি উক্ত পোষ্ট পড়ার পরে আপনার অনেক ভালো লেগেছে। আর যদি বক্তব্যটি আপনার ভালো লেগে থাকে তাহলে উক্ত পোস্টটি শেয়ার দিতে পারেন।

এই পোস্টটি পরিচিতদের সাথে শেয়ার করুন

পূর্বের পোস্ট দেখুন পরবর্তী পোস্ট দেখুন
এই পোস্টে এখনো কেউ মন্তব্য করে নি
মন্তব্য করতে এখানে ক্লিক করুন

শামিম বিডির নীতিমালা মেনে কমেন্ট করুন। প্রতিটি কমেন্ট রিভিউ করা হয়।

comment url