ঢাকা টু কক্সবাজার ট্রেনের সময়সূচী ও ভাড়ার তালিকা সম্পর্কে জানুন

ঢাকা টু কক্সবাজার ট্রেনের সময়সূচী ও ভাড়ার তালিকাঃ ঢাকা থেকে কক্সবাজার ট্রেনের সময়সূচী এবং ভাড়া ও ছুটির দিন সম্পর্কে আপনাদের জানানোর চেষ্টা করব। বাংলাদেশের জনপ্রিয় পর্যটন গুলোর মধ্যে অন্যতম এক পর্যটন হলো কক্সবাজার। কম বেশি সকলের ইচ্ছা আছে জীবনে একবার হলে কক্সবাজার ভ্রমণ করার। আমাদের সকলের জানা উচিত ঢাকা টু কক্সবাজার ট্রেনের সময়সূচী ওভারের তালিকা সম্পর্কে।
ঢাকা-টু-কক্সবাজার-ট্রেনের-সময়সূচী-ও-ভাড়ার-তালিকা
Dhaka to Cox's Bazar tener somoy Suchi. ঢাকা থেকে কক্সবাজার ট্রেনের একটি স্বপ্নের মতো দিন চলে যায় আধাঘণ্টার মধ্যে সেগুলো জায়গায় থেকে ঘুরলেও বোঝা যায় যে সেগুলোর দিন কতগুলো সুন্দর। তবে সরাসরি ট্রেনের কক্সবাজার যেতে পারবেন আপনি ১৩০ কিলোমিটার প্রতি ঘন্টায় গতিতে ট্রেন চলবে ঢাকা টু কক্সবাজার গতি সম্পন্ন দেড়শ কিলোমিটার। অল্প সময়ের ভিতরে আপনি চাইলে ঢাকা থেকে কক্সবাজার ট্রেনে যাতায়াত করতে পারবেন। তাই ঢাকা টু কক্সবাজার ট্রেনের সময়সূচী ও ভাড়ার তালিকা সম্পর্কে বিস্তারিত সকল কিছু জানতে হলে আমাদের সঙ্গে তখন আশা করি সকলে জানতে পারবেন।
পোস্ট সূচিপত্রঃ 

ভূমিকা

কক্সবাজার এক্সপ্রেস ট্রেনের সময়সূচী, কক্সবাজারে এক্সপ্রেসের টিকেটের মূল্য, ঢাকা টু কক্সবাজার ট্রেনের সময়সূচী, কক্সবাজার পর্যটক কেন্দ্র গুলোর নাম, ঢাকা টু কক্সবাজার ট্রেনের শুরু ও শেষ সময়সূচি, কক্সবাজার টু ঢাকা ট্রেনের শুরু ও শেষ সময়সূচী, কক্সবাজার টু ঢাকা ট্রেনের ভাড়া, ঢাকা টু কক্সবাজার ট্রেনের ছুটির দিন, ঢাকা থেকে কক্সবাজার ট্রেনের না, ঢাকা টু কক্সবাজার ট্রেন সম্পর্কিত বেশ কিছু প্রশ্ন ও উত্তর সম্পর্কে আপনারা আপনাদের সঙ্গে জানানোর চেষ্টা করব।

এই উক্ত আর্টিকেলের মাধ্যমে আমরা আপনাকে জানাবো ঢাকা টু কক্সবাজার ট্রেনের সময়সূচী ও ঢাকা টু কক্সবাজার ট্রেনের ভাড়ার তালিকা সম্পর্কে সমস্ত কিছু আমরা আপনাকে জানানোর চেষ্টা করব। তাই ঢাকা থেকে কক্সবাজার ট্রেনে একটা স্বপ্নের মত জার্নি চলে তাই বাংলাদেশ সবচেয়ে জনপ্রিয় পর্যটন স্থান হলো কক্সবাজার। তবে তার মধ্যে অন্যতম ঢাকা থেকে কক্সবাজারের দূরত্ব হলো 397 কিলোমিটার।
তবে সেখানে কম বেশি ১১ থেকে ১০ থেকে ১১ ঘণ্টার মতো সময় লাগে বাসে যেতে। সেখানে বিমানে যেতে সময় লাগে ১ ঘন্টা ১৫ মিনিট। কবে ভ্রমন করে যাতায়াতের জন্য নাগাল্যান্ড হয়েছে তাদের ভাড়া সম্পর্কে তবে তারা যদি অল্প সময়ের মধ্যে অল্প খরচের মধ্যে সেখানে যেতে চাই তাহলে তাদেরকে টেনে যেতে হবে এবং সেখানে ভাড়া কম এবং খুব দ্রুত ট্রেন যাতায়াত করে।

কক্সবাজার পর্যটন কেন্দ্রগুলোর নাম

কক্সবাজার পর্যটন কেন্দ্রগুলোর নাম আপনাদের সংখ্যা বাংলাদেশের সবচেয়ে জনপ্রিয় পর্যটন কেন্দ্রস্থান হিসেবে পরিচিত। এক কক্সবাজার পৃথিবীর দীর্ঘতম সুন্দর সমুদ্র সৈকত হিসেবে পরিচিত হল কক্সবাজার সুনাম ছড়িয়ে আছে সারা বিশ্ব জুড়ে। বছরের বেশিরভাগ সময় দেখা যায় যে বিদেশ থেকে পাওনা দেশ থেকে লোক পর্যন্ত লোকজন আশেপাশে এখানে ঘোরাঘুরি করার জন্য। তারা এখানে এসে সেখান থেকে অনেক কিছু আবিষ্কার করে এবং সেখানে ঘুরে দেখে যে দৃশ্যটা কেমন তার উদ্দেশ্যটা উপভোগ করে উপভোগ করার জন্য মূলত তারা আসে।
ঢাকা-টু-কক্সবাজার-ট্রেনের-সময়সূচী-ও-ভাড়ার-তালিকা
পৃথিবীতে দীর্ঘতম সুন্দর সৈকত গড়ার জন্য আমরা নানা ধরনের সেখানে যায় এবং গভীরেও মতো হলেও আমরা সেখানে উপভোগ করে যে কিরকম সেগুলো দৃশ্য। তবে কক্সবাজারে রয়েছে বিভিন্ন ঐতিহাসিক স্থান যেগুলো বেশ কিছু দরকার শ্রেণী ও পর্যটন স্থান। ঢাকা টু কক্সবাজার ট্রেনের সময়সূচি ও ভাড়ার তালিকা সম্পর্কে আমরা যদি জানতে পারি তাহলে আমরা সেখানে যেতে পারব যে কত টাকা খরচ হবে আমাদের মূলত। কক্সবাজারে বিশেষ যেগুলো পর্যটনের স্থান রয়েছে সেগুলোর মধ্যে অন্যতম হলোঃ
  • সেন্ট মার্টিন।
  • দরিয়া নগর।
  • রেডিয়েন্ট ফিস ওয়াল্ড।
  • সুগন্ধা বীচ।
  • কলাতলী বীচ।
  • লাবনী পয়েন্ট।
  • ইনানী বীচ।
  • মেরিন রোড।
  • হিমছড়ি।
  • রামু বৌদ্ধ বিহার।
  • সোনাদিয়া দ্বীপ।
  • মহেশখালী।
  • ডুলা হাজারা সাফারি পার্ক।
  • আদিনাথ মন্দির।
মূলত এই স্থানগুলোর কক্সবাজারের মধ্যে সবচাইতে সুন্দরতম স্থান। এগুলো ঘোরাঘুরি করলে আপনি বুঝতে পারবেন জীবনের আসল সৌন্দর্য কোন জায়গায় রয়েছে। তাই আপনি যদি কোনদিন কক্সবাজার যান তাহলে এই জায়গা গুলোতে ঘুরে আসার চেষ্টা করবেন আশাকরি আপনার অনেক ভালো লাগবে। তবে সেগুলো দর্শনীয় স্থান রাখতে পর্যটক নগরী হিসেবে সেখানে অবহিত কাজ করে যাচ্ছে অনেকেই তারা রয়েছে আপনাদের সুবিধার জন্যই।

ঢাকা টু কক্সবাজার ট্রেনের সময়সূচী

ঢাকা টু কক্সবাজার ট্রেনের সময়সূচী ওভার আর তার লেখা সময়ে যদি আপনি শুনতে চান তাহলে অবশ্যই আপনাকে নিচে সকল কিছু পড়তে হবে। ঢাকা টু কক্সবাজার রোডে চলতি বছরে পয়লা ডিসেম্বর এর ক্ষেত্রে যাত্রা শুরু হয়েছিল যে ট্রেন চলাচলগুলো সেই ট্রেনের মধ্যে অন্যতম একটি ট্রেন হলো রেলের সূত্রের মত মঙ্গল গ্রহে থাকার সপ্তাহের ছুটি পর্যটনের কক্সবাজার হিসেবে থাকে। তাই ঢাকা থেকে চট্টগ্রাম পর্যন্ত আপনাকে চেনে যাওয়া লাগবে অনেক সময় দেখা যাবে যে আপনি যে কোন স্থান থেকে ঢাকায় গিয়ে পৌঁছান সেখান থেকে আপনি কক্সবাজারের উদ্দেশ্যে রওনা দিতে হবে আপনাকে।
ঢাকা-টু-কক্সবাজার-ট্রেনের-সময়সূচী-ও-ভাড়ার-তালিকা

ঢাকা-টু-কক্সবাজার-ট্রেনের-সময়সূচী-ও-ভাড়ার-তালিকা
কারণ কোন সময় দেখা যায় না যে একবারে কাছে আপনার বাসা থেকে যে আপনি কক্সবাজার যেতে পারবেন এটা হয় না। কারণ আপনি যদি যে কোন স্থানের হয়ে থাকেন তাহলে ঢাকা থেকে প্রথম আপনাকে যেতে হবে সেখান থেকে আপনাকে কক্সবাজারের উদ্দেশ্যে রওনা দিতে হবে। তাই দেখে নিন কিভাবে ঢাকা থেকে কক্সবাজার আপনি যাতায়াত করবেন। তার আগে আপনাকে জানতে হবে ঢাকা টু কক্সবাজার ট্রেনের সময়সূচী নিচে তা দেওয়া হল:
ট্রেনের নামছুটির দিনছাড়ার সময়পৌঁছার সময়মেইল এক্সপ্রেস
মহানগর এক্সপ্রেসরবিবার০৯:২০০৪:৫০নাই
 মহানগর প্রভাতীনাই০৭:৪৫০২:০০নাই
সোনার বাংলা এক্সপ্রেসবুধবার০৭:০০১২:১৫নাইথর না 
তূর্ণা এক্সপ্রেসনাই১১:৩০০৬:২০নাই
ট্রেনের নামছুটির দিনছাড়ার সময়পৌঁছার সময়মেইল এক্সপ্রেস
চাটলা এক্সপ্রেসমঙ্গলবার০১:০০০৮:৫০নাই
কর্ণফুলী এক্সপ্রেসনাই০৮:৩০০৮:০০নাই
কক্সবাজার এক্সপ্রেসনাই১০:৩০০৭:২৫নাই

ঢাকা থেকে কক্সবাজার ট্রেনের নাম

ঢাকা থেকে কক্সবাজার যেগুলো ট্রেন চলাচল করে সেগুলো ট্রেনের নাম দেওয়া হলো নিচে আপনি চাইলে সেগুলো ট্রেন আপনি যেতে পারবেন আপনি যেকোন ট্রেনে আপনি যেতে পারবেন। রেলওয়ে মন্ত্রণালয় থেকে জানানো গেছে যে ঢাকা থেকে কক্সবাজার যেগুলো ট্রেন চলাচল করে। আর তা হলো:
  • কক্সবাজার এক্সপ্রেস।
  • সেন্টমার্টিন এক্সপ্রেস।
  • প্রবাল এক্সপ্রেস।
  • ইনানী এক্সপ্রেস।
  • হিমছড়ি এক্সপ্রেস।
  • লাবনী এক্সপ্রেস।
উপরে যেগুলো ট্রেনের কথা আপনাকে জানানো হয়েছে এই ট্রেনগুলো সবসময় এর ওটা চলাচল করে। যার ফলে ঢাকা টু কক্সবাজার ট্রেনের সময়সূচী জানার ক্ষেত্রে আপনারা এগুলো কাজে লাগবে যে কোন ট্রেনগুলো সব সময় কাজে লাগে। কনটেন্ট গুলো সব সময় আপনি পাবেন যাওয়ার জন্য সেগুলোতে তো আপনার জানা দরকার। এক্ষেত্র আপনার পথ চলা সহজ হয়ে।

ঢাকা টু কক্সবাজার ট্রেন সম্পর্কিত প্রশ্ন ও উত্তর

ঢাকা টু কক্সবাজার ট্রেন কবে চালু হবে?

ঢাকা থেকে চট্টগ্রাম এর উদ্দেশ্যে যে ট্রেন পাওয়া যায় সে ট্রেন ২০৩০ সালের অক্টোবর মাস থেকে চালু হয়েছিল সরাসরি কক্সবাজার যাওয়ার উদ্দেশ্যে সেটিকে চালু করা হয়েছিল সর্বপ্রথম। এ ট্রেন ১৩০ কিলোমিটার গতিতে প্রতি ঘন্টায় চলতে পারে। কক্সবাজার যাওয়া জন্য সর্বোচ্চ গতি ১৫০ কিলোমিটার অনুমতি দেওয়া হয়েছে। কক্সবাজার যেতে আমাদের ৫৫১ কিলোমিটার দূরত্ব কতক্ষণ করতে হয় আর এ পদ্ধতি গ্রহণ করতে আমাদের ছয় থেকে সাত ঘন্টা সময় লাগে।

ঢাকা থেকে কক্সবাজার ট্রেনে যেতে কত সময় লাগে?

ঢাকা থেকে কক্সবাজার যদি আপনি ট্রেনে যেতে চান তাহলে আপনার 8 থেকে 9 ঘন্টা সময় লাগবে।

প্রশ্নঃ ঢাকা টু কক্সবাজার ট্রেনের সময়সূচী?

উত্তরঃ ঢাকা টু কক্সবাজার রোটে চলতে বছরের পয়লা ডিসেম্বরে যে যাত্রা শুরু হয়েছিল ট্রেন চলাচলে করেছিল সেটেলের রেলের সূত্রের মত মঙ্গলবার থাকবে সপ্তাহেই ছুটি। তবে পর্যায়ক্রমে ট্রেনের সংখ্যা বাইরে কক্সবাজারের রোডে তা চলাচল করে।

প্রশ্নঃ ঢাকা টু কক্সবাজার ট্রেনের শুরু ও শেষ সময়সূচী?

উত্তরঃ ঢাকা টু কক্সবাজার ট্রেন চলাচল করে সেই ট্রেনের যাত্রা শুরু হয় রাত ১০:৩০ মিনিটে। এবং যাত্রা শেষ হয় ভোর ০৭:২০ মিনিটে।

প্রশ্নঃ কক্সবাজার টু ঢাকা ট্রেনের শুরু ও শেষ সময়সূচী?

উত্তরঃ কক্সবাজার টু ঢাকা ট্রেন চলাচল করে যে ট্রেনগুলো সে ট্রেনের যাত্রা শুরু হয় দুপুর ১২ টা ৩০ মিনিটে। এবং ঢাকাতে আসার জন্য ট্রেন ছাড়ে রাত ৯:১০ মিনিটে।

প্রশ্নঃ ঢাকা টু কক্সবাজার ট্রেনের ভাড়া?

উত্তরঃ ঢাকা থেকে কক্সবাজার পর্যন্ত ৫৫১ কিলোমিটারের পথ অতিক্রম করতে হয় দৈনিক দুইটা করে ট্রেন চলাচল করে সেখানে। শোভন ১৪৫ টাকা, শোভন চেয়ার ১৭৫ টাকা, প্রথম সিট ২৩০ টাকা, প্রথম ব্যর্থ ৩৪৫ টাকা, স্নিগ্ধা ৩৩৪ টাকা, এসি সিট ৩৯৭ টাকা, এসি ব্যর্থ ৫৯৮ টাকা।

প্রশ্নঃ ঢাকা টু কক্সবাজার ট্রেনের ছুটির দিন?

উত্তরঃ ঢাকা টু কক্সবাজার রোডে ১ ডিসেম্বর থেকে ট্রেন চলাচল করা শুরু হয়েছিল রেলওয়ে সূত্রমতে বোঝা যায় যে মঙ্গলবার থাকবে একদিন ছুটি। তাই পর্যায়ক্রমে ট্রেনের সংখ্যা বাড়ায় কক্সবাজার রোডে।

শেষ কথা

আজকের এই উক্ত পোস্টের মাধ্যমে আমরা আপনাকে মূলত জানানোর চেষ্টা করেছি ঢাকা টু কক্সবাজার ট্রেনের সময়সূচী ও ট্রেনের ভাড়া সম্পর্কে। তাই আশা করে উক্ত পোস্টে আপনাকে অনেক আনন্দ দিয়েছে এবং উক্ত পোস্টের মাধ্যমে আপনারা যা জানতে চেয়েছেন সকলকে আপনারা জানতে পেরেছেন। আপনারা যদি পুরো পোস্টটি না পড়ে থাকেন তাহলে সম্পূর্ণ পোস্টটি একবার হলেও পড়ে আসুন আশা করা যায় অনেক ভালো লাগবে আপনার এবং সকল কিছু জানতে পারবেন। তাই আশা করি এই তো পোস্টের মাধ্যমে আপনারা ঢাকা থেকে কক্সবাজার ট্রেনের সময়সূচী ও ভাড়ার তালিকা সম্পর্কে জানতে পেরেছেন।

তাই নিত্যনতুন এরকম ধরনের কোন পোস্ট যদি আপনি পড়তে চান অথবা আপনার যদি কোন ধরনের পোস্ট করার আগ্রহ থাকে তাহলে আপনারা উক্ত ব্লক ওয়েবসাইটে গিয়ে আপনি আপনার ইচ্ছামত পোস্ট করতে পারেন। সেখানে গিয়ে ঘুরে আসতে পারে আশা করি সেখানকার পোস্ট আপনাকে অনেক অনুপ্রেরণা দিবে কারণ সেখানে সকল ধরনের পোস্ট করা হয়। সেখানে কি আপনার ইচ্ছামত পোস্টে সার্চ করুন এবং সেখান থেকে আপনি নিজের ইচ্ছামত পোস্ট করুন আশা করি আপনাকে ভালো লাগবে।
আরো নিচের যে অংশ থেকে পড়তে চান, ক্লিক করুন

এই পোস্টটি পরিচিতদের সাথে শেয়ার করুন

পূর্বের পোস্ট দেখুন পরবর্তী পোস্ট দেখুন
এই পোস্টে এখনো কেউ মন্তব্য করে নি
মন্তব্য করতে এখানে ক্লিক করুন

শামিম বিডির নীতিমালা মেনে কমেন্ট করুন। প্রতিটি কমেন্ট রিভিউ করা হয়।

comment url