আজকের সেহরির শেষ সময় চট্টগ্রাম। সেহরির শেষ সময় ২০২৪ চট্টগ্রাম

প্রিয় পাঠক বন্ধুগণ, আশা করি আপনি আজকের সেহরির শেষ সময় চট্টগ্রাম এর সময় সূচি জানতে চাচ্ছেন। অথবা আপনি সেহরির শেষ সময় ২০২৪ চট্টগ্রাম সম্পর্কে জানতে চাচ্ছেন। তাই আজকে আমরা আপনাকে জানাতে চলেছি সেহরির সময় সূচি। আজকে সেহরির শেষ সময় কখন। 
আজকের-সেহরির-শেষ-সময়-চট্টগ্রাম-সেহরির-শেষ-সময়-২০২৪-চট্টগ্রাম
কয়টার সময় আজকের সেহরির টাইম শেষ হবে। এই সকল তথ্য আজকে আমরা আপনাকে জানাতে চলেছি। তাই আজকের পোস্টটি অনকে গুরুত্বপূর্ণ। সেই কারণে উক্ত পোস্টটি মনোযোগ সহকারে পড়ুন আশা করি আপনি সকল তথ্য জানতে পারবেন।

ভূমিকা

পাঠাও বন্ধুগণ, আশা করি আপনারা এই মুহূর্তে জানার জন্য আগ্রহ প্রকাশ করেছেন আজকের সেহরির শেষ সময় চট্টগ্রাম অথবা সেহরির শেষ সময় ২০২৪ চট্টগ্রাম সম্পর্কে জানতে চাচ্ছেন। আর তাই আজকে আমরা আপনাদের সুবিধার্থে নিয়ে এসেছে আজকের সেহরির শেষ সময় সম্পর্কে। তাই তাড়াহুড়া না করে উক্ত পোস্ট ধীরস্থিরভাবে পড়ুন। আশা করি আমরা আপনাকে সকল কিছু জানাতে পার। 

আর তাই আপনি আমাদের সঙ্গে থাকুন আশা করি আপনাকে আর সকল কিছু জানাতে পারব তাছাড়া আপনাকে জানাতে পারব গর্ববতী অবস্থায় রোজা রাখার যাবে কিনা। আর ভুল করে যদি কেউ সুবহে সাদিক এর পরে খাবার খায় তাহলে তার রোজা হবে কিনা? সময় শেষ হওয়ার পরে সেহরি খাওয়ার বিধান কি। শেষ হওয়ার পরের ছেলে খেলে কি রোজা হবে আজকে রক্ত পোস্টটা আমরা আপনাকে সকল তথ্য জানাবো। আমাদের পাশে থাকুন আশা করি জানতে পারবেন?

গর্ভবতী অবস্থায় রোজা রাখার নিয়ম

ইবনে মাজহাব শরীফের মতে, হযরত আনাস ইবনে আলেক রাদিয়াল্লাহু তা'আলা আনহু থেকে বর্ণিত। রাসূল সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম একদিন এক গর্ভবতী মহিলাকে রোজা না রাখার অনুমতি দেন। অতঃপর যে নিজের জীবনের ক্ষতির সম্মুক্ষেপ করতে পারে বা পড়বে তার যদি এমন মনে হয় তাহলে রোজা না রাখে উত্তম।

আর ওই ব্যক্তি রোজা না রাখা উত্তম যে ব্যক্তি দুগ্ধদায়িনী যে মহিলা কোন নবজাত শিশুকে দুধ পান করায়। তাহলে সেই ব্যক্তির রোজা না রাখার আশঙ্কায় বেশি। সে যদি মনে করে যে সে থাকতে পারবে তাহলে থাকতে পারে। এটা কুঞ্জার সম্পর্কে জানলেন এটা সম্পূর্ণ নকল একটি রোজার কথা বলা হয়েছে। তবে কেউ যদি গর্ভবতী হয় তাহলে তাকে ফরজ রোজা রাখতে হবে অবশ্যই। কেউ যদি একটি ফরজ রোজা না রাখে তাহলে সে গুনাগার হবে।
অপর একটি হাদিসে বলা হয়েছে যে, গর্ভবতী মহিলার যদি রোজা রাখতে খুব কষ্ট হয় তাহলে তাকে রোজা না রাখার উত্তম। তবে পরে তার কাযা আদায় করতে হবে। দুগ্ধ পান করে কোন শিশুর যদি পণ্য খাবার না খেতে পারে। তাহলে তার মা যেন রোজা না রাখে। পড়েছে সন্তান যখন বড় হবে তখন যেন তার মা রোজা পালন করে। 

কারন কোন বাচ্চা আছে তোমার দিদির উপরে যদি কেউ জীবন যাপন করে। তাছাড়া কোন পথ যদি তার না থাকে। তাহলে তোমার সে মায়ের রোজা না দেখে তাকে দুধ খাওয়ানোই অতি উত্তম। তবে পরে তককে কাযা আদায় করতে হবে।

আজকের সেহরির শেষ সময় চট্টগ্রাম । সেহরির শেষ সময় ২০২৪ চট্টগ্রাম

রহমতের ১০ দিন
রমজানতারিখবারসেহরিইফতার
 ১. রমজান১২ মার্চমঙ্গলবার৪:৫১ মিনিট৬:১০ মিনিট
 ২. রমজান১৩ মার্চবুধবার৪:৫০ মিনিট৬:১০ মিনিট
 ৩. রমজান১৪ মার্চবৃহস্পতিবার৪:৪৯ মিনিট৬:১১ মিনিট
 ৪. রমজান১৫ মার্চশুক্রবার৪:৪৮ মিনিট৬:১১ মিনিট
 ৫. রমজান১৬ মার্চশনিবার৪:৪৭ মিনিট৬:১২ মিনিট
 ৬. রমজান১৭ মার্চরবিবার৪:৪৬ মিনিট৬:১২ মিনিট
 ৭. রমজান১৮ মার্চসোমবার৪:৪৫ মিনিট৬:১২ মিনিট
 ৮. রমজান১৯ মার্চমঙ্গলবার৪:৪৪ মিনিট৬:১৩ মিনিট
 ৯. রমজান২০ মার্চবুধবার৪:৪৩ মিনিট৬:১৩ মিনিট
 ১০. রমজান২১ মার্চবৃহস্পতিবার৪:৪২ মিনিট৬:১৩ মিনিট
মাগফেরাতে ১০ দিন
রমজানতারিখবারসেহরিইফতার
 ১১. রমজান২২ মার্চশুক্রবার৪:৪১ মিনিট৬:১৪ মিনিট
১২. রমজান২৩ মার্চশনিবার৪:৪০ মিনিট৬:১৪ মিনিট
 ১৩. রমজান২৪ মার্চরবিবার৪:৩৯ মিনিট৬:১৪ মিনিট
 ১৪. রমজান২৫ মার্চসোমবার৪:৩৮ মিনিট৬:১৫ মিনিট
 ১৫. রমজান২৬ মার্চমঙ্গলবার৪:৩৬ মিনিট৬:১৫ মিনিট
 ১৬. রমজান২৭ মার্চবুধবার৪:৩৫ মিনিট৬:১৬ মিনিট
 ১৭. রমজান২৮ মার্চবৃহস্পতিবার৪:৩৪ মিনিট৬:১৬ মিনিট
 ১৮. রমজান২৯ মার্চশুক্রবার৪:৩৩ মিনিট৬:১৭ মিনিট
 ১৯. রমজান৩০ মার্চশনিবার৪:৩১ মিনিট৬:১৭ মিনিট
 ২০. রমজান৩১ মার্চরবিবার৪:৩০ মিনিট৬:১৮ মিনিট
নাজাতের ১০ দিন
রমজানতারিখবারসেহরিইফতার
২১. রমজান০১ এপ্রিলসোমবার৪:২৯ মিনিট৬:১৮ মিনিট
২২. রমজান০২ এপ্রিলমঙ্গলবার৪:২৮ মিনিট৬:১৯ মিনিট
 ২৩. রমজান০৩ এপ্রিলবুধবার৪:২৭ মিনিট৬:১৯ মিনিট
২৪. রমজান০৪ এপ্রিলবৃহস্পতিবার৪:২৬ মিনিট৬:১৯ মিনিট
 ২৫. রমজান০৫ এপ্রিলশুক্রবার৪:২৪ মিনিট৬:২০ মিনিট
২৬. রমজান০৬ এপ্রিলশনিবার৪:২৪ মিনিট৬:২০ মিনিট
২৭. রমজান০৭ এপ্রিলরবিবার৪:২৩ মিনিট৬:২১ মিনিট
২৮. রমজান০৮ এপ্রিলসোমবার৪:২২ মিনিট৬:২১ মিনিট
 ২৯. রমজান০৯ এপ্রিলমঙ্গলবার৪:২১ মিনিট৬:২১ মিনিট
 ৩০. রমজান১০ এপ্রিলবুধবার৪:২০ মিনিট৬:২২ মিনিট

ভুল করে কেউ যদি সুবহে সাদিকের পরে খাবার খায় তাহলে তার রোজা হবে কিনা?

কোন ব্যক্তির যদি ঘুম দেরি করে ভাঙ্গে অথবা তার যদি মনে হয় যে রাতের এখনো অনেক অংশ বাকি আছে। তবে রাত যে শেষ হয়ে গেছে সে এটি জানতে পারলো সাদেকের সময় বাসের সময় শেষ হওয়ার পরে। তাহলে আপনার কোন কিছু না খেয়ে রোজা থাকে উত্তম। যদি আপনি কোন খাদ্য পান তাহলে আপনার রোজা হবে না। সে ক্ষেত্রে আপনার জন্য কাপড় ওয়াজ হয়ে যাবে। অথবা আপনাকে কাযা রোজা রাখতে হবে। 
তবে সে যদি সারাদিন কোন কিছু না খায়, বরণ রোজাদারের সাথে সুন্দর সময় একবারে খাইছে তাহলে তো রোজা হবে না। এমন অবস্থায় যদি সূর্য ডুবে যায় ইফতার করার পূর্ব মুহূর্ত যাতে সূর্য দেখা গেল অথবা রোজা ভেঙ্গে যাবে। সেহরির শেষ সময় ২০২৪ চট্টগ্রাম! এক্ষেত্রে কাজে রাখতে হবে। তার সঙ্গে কাফফারা বাজে হবে না। কারণ যতক্ষণ না পর্যন্ত সূর্য ডুবতেছে ততক্ষণ পর্যন্ত কোন প্রান্ত আর খাওয়া নিষেধ।

সময় শেষ হওয়ার পর সেহরি খাওয়ার বিধান

আপনার যদি মনে হয় সুবহে সাদিক এর সময় হয়ে গেছে তাহলে সেই সময়ে কোন কিছু খাওয়া মাকরুহ হবে। আর সে সময় যদি কেউ কোন কিছু পানাহার করে বা খেয়ে থাকে তাহলে তার গুনা হবে। আর যদি সে না জানে এবং পরে যদি জানতে পারে যে প্রভাত হয়ে গিয়েছে। তাহলে সে রোজা রাখতে পারবে। এক্ষেত্রে তার রোজা হয়ে যাবে।

আর যদি সেই সময় না জানা যায় আপনার যে ভুল ধারণা সেটা ভুল ধারণা থেকে গেল। আপনার এটি করা উচিত হয়নি তবে আপনি করে ফেলেছেন এটা যদি আপনি না জেনে থাকেন! আবার পরেও যদি আপনি না জেনে যেতে পারেন! তবে তার রোজা কাজা করতে হবে না। তবে সে ক্ষেত্রে বিধান হলো সে যেন পরে কাযা একটি রোযা পালন করে।

সেহরি খাওয়ার পরে স্ত্রী সহবাস করা যাবে কিনা?

ফিকাহ গন্থকার দের মতে, রমজান মাসে রোজা রাখার নিয়তে কেউ যদি সেহরি খায় এর পরে সে যদি স্ত্রীর সঙ্গে সহবাস করতে চায় তাহলে দেখতে হবে সুবহে সাদিক এর সময় হইচে কিনা? কারণ যদি সুবহে সাদিক এর সময় না হয় তাহলে স্ত্রী সহবাস জায়েজ। 

আর যদি সে দেখতে পায় বা জানতে পায় সুবহে সাদিক এর সময় হয়ে গেছে তাহলে তার জন্য স্ত্রী সহবাস জায়েজ নয়। অতএব, ফিকাহ বিদ গণ বলেন, সুবহে সাদিক এর সময় হওয়ার আগে স্ত্রী সহবাস এর কাজ শেষ করতে হবে। তবে সে যদি সুবহে সাদিক হওয়ার পরে গোসল করর তাহলে কোন সমস্যা নেই।

অপবিত্র অবস্থায় সেহরি খেলে রোজা হবে কিনা?

রোজা হল ফরজ। তবে রোজা রাখার জন্য যে পানাহার করা হয় তা হলো মুস্তাহাব। তবে কেউ যদি ছেড়ে না খেয়ে রোজা রাখতে চায় তাহলে তার রোজা হয়ে যাবে। নাপাক অবস্থায় আছে সে যদি সে অবস্থ সেহরি খাই সেটাও জায়েজ। এর ফলে কোন সমস্যা হবে না। সে ক্ষেত্রে যদি সময় পান তাহলে গোসল করে নেবেন। সেহরির শেষ সময় ২০২৪ চট্টগ্রাম! যদি সময় না থাকে তাহলে কোন সমস্যা নাই। কেন নবপত্র অবস্থায় বেশিক্ষণ থাকা ঠিক নয়।

আযানের শেষ সময়ে পর্যন্ত সেহরি খাওয়ার বিধান কি?

কোন ব্যক্তি যদি অন্য ব্যক্তির এমন আচরণ দেখে যা ইসলামে জায়েজ নয়। যেমন অনেকে আছে যারা শেষ সময় পর্যন্ত সেহরির খায়। আযান দিচ্ছে তারপরও খায় আযান শেষ হচ্ছে তারপরও খায়। এমন অবস্থা যদি কেউ খেতে থাকে তাহলে তার রোজা হবে ন। কেননা রোজা রাখার বিধান হল। আজান শুরু করার আগেই সেহরি খাওয়া শেষ করতে হবে। কেউ যদি এমন ভাবে সেহরি কাজ যে সর্বশেষ সময় পর্যন্ত সেহরি খায় তারপরও আযানের কোন খবর নেই আজান শুনতে পাইনি। 
কিন্তু সে ঘড়িতে দেখেছে যে সেহরি খাওয়ার সময় শেষ তাহলে তার রোজা হবে ন। কারণ আজান কখন দিল না দিল সেটা গুরুত্বপূর্ণ না গুরুত্বপূর্ণ হলে সময়। সাধারণত অনেক জায়গায় আযানের সময় হয় তারা আজান দিয়ে তাকে সেহেরী হওয়ার ঠিক পরের মিনিটেই। অনেক জায়গায় আযান দিতে পারে। তাই বলে আপনি সারাদিন যে খেতে থাকবেনা। 

তাই সেহরি খাওয়ার নির্ধারিত সময় সেহরিস খাওয়া শেষ করতে হবে। তাছাড়া তার রোজা হবে না। কারণ ইমামের দেরি হতে পারে এটি স্বাভাবিক একটি বিষয়। আপনি সারাদিন যেখানে থাকবে তাতে হবে না। যখন রোজা ফরজ করা হয়েছিল তখন কিন্তু আজান সংবিধান ছিল না। সময় ছিল সুবহে সাদিক এর সময় হতে শুরু করে সূর্যাস্ত পর্যন্ত। আর কেউ যদি সে সময় খাবার খেয়ে থাকে তাহলে তার পরবর্তী সময়ে কাযা আদায় করে দিতে হবে।

শেষ কথা

পাঠক বন্ধুগণ, আশা করি এখন আপনি আজকের সেহরি শেষ সময় চট্টগ্রাম সম্পর্কে সব কিছু জানতে পেরেছেন। এবং আপনাদের যাতে জানার দরকার ছিল সেহরির শেষ সময় ২০২৪ চট্টগ্রাম আশা করি তারা আজকে সবকিছু জানতে পেরেছেন। আপনারা জেনেছেন গর্ভবতী অবস্থায় রোজা রাখলে কি হয়। রাসূল সাল্লাল্লাহু আলাই সাল্লাম গৌরী অবস্থা কি আমাদের উপর রোজা রাখবকে ফরজ করে দিয়েছেন একটু হালকা আছে। 

আমাদের মধ্যে ভুল করে যদি কেউ শোবে সাদেকের পর খাবার খায় তাহলে তার রোজা কি হবে কিনা সে সম্পর্কে আপনার কাছে জানতে পেরেছেন। তাছাড়া আপনারা জেনেছেন সময়ের শেষ হওয়ার পরে সেহরি খাওয়া জায়েজ হবে কিনা। তাছাড়া আপনারা না নাকি চিনতে পেরেছেন।

আমি একজন নতুন রাইটার! আর তাই আশা করি আমি আপনাদের সবকিছু জানাতে পেরেছি। যেহেতু আমি নতুন তাই আমার ভুল হতেই পারে একটি স্বাভাবিক। আর তার যদি কোন ভুল ত্রুটি হয়ে থাকে তাহলে ক্ষমার দৃষ্টিতে দেখবেন। একটা কমেন্ট করে আমাদের উৎসাহিত করবেন। চাইলে শেয়ার দিয়ে আপনি আপনার বন্ধুদের কেও জানাতে পারেন। এতে তাদের অনেক উপকার হব। যদি ভালো লাগে তাহলে আমাদের তো ব্লক থেকে ঘুরে আসতে পারে। সেখানে আপনি আপনার ইচ্ছা মতো কন্টাক্ট পাবেন।

এই পোস্টটি পরিচিতদের সাথে শেয়ার করুন

পূর্বের পোস্ট দেখুন পরবর্তী পোস্ট দেখুন
এই পোস্টে এখনো কেউ মন্তব্য করে নি
মন্তব্য করতে এখানে ক্লিক করুন

শামিম বিডির নীতিমালা মেনে কমেন্ট করুন। প্রতিটি কমেন্ট রিভিউ করা হয়।

comment url