অনলাইনে জন্ম নিবন্ধন যাচাই - জন্ম নিবন্ধন যাচাই কপি

জন্ম নিবন্ধন আবেদন পত্র, জন্ম তারিখ দিয়ে জন্ম নিবন্ধন যাচাই কপি, অনলাইনে জন্ম নিবন্ধন যাচাই এবং জন্ম নিবন্ধন আবেদন যাচাই। জন্ম নিবন্ধন আবেদন পত্র যাচাই ২০২৪ সালের নতুন নিয়মের খুব সহজে আপনি জানতে পারবেন আপনার থাকাই স্মার্টফোনটি দিয়ে আপনি কিভাবে জন্ম নিবন্ধন আবেদন পত্র যাচাই করতে পারবেন। এবং তার সঙ্গে আপনাকে আরো জানানো হবে জন্ম নিবন্ধন কি? জেনে রাখা ভালো জন্ম নিবন্ধন হচ্ছে আমাদের বাংলাদেশের জন্য একটি পরিচয় পত্র। আর সেই কারণে আমাদের জানা জরুরি যে আপনাদের জন্ম নেবো তথ্য সঠিক কেউ আছে কিনা সেটি আগে আপনি পর্যালোচনা করুন। কারণ সব সময় আমাদের জন্ম নিবন্ধন কার্ডের তারিখ সময়ের নির্ধারণ করার আছে যা তা সব সময় সঠিক থাকতে হবে।
অনলাইনে-জন্ম-নিবন্ধন-যাচাই-কপি
আপনার তথ্য যাতে ভুল থেকে থাকে তাহলে আন্তরিকভাবে দৃষ্টান্তের মধ্যে পড়তে পারেন আপনি আপনি তা আপনার সঠিক তথ্য গুলো আগে যাচাই করে নিন। আর তাই বিষয়ের জন্য আগে থেকে আপনার জানা জরুরী আপনি আমাদের ছবিতে দেখানোর মত যেগুলো নিয়ম আছে এই নাও অনুযায়ী আপনি আপনার আবেদন পত্র যাচাই করতে পারবেন। এই নিয়ম মত যদি আপনি জন্ম নিবন্ধন আবেদন করতে পারেন তাহলে আশা করা যায় যে আপনি অনেক ভালো খুশি হবেন।
পোস্ট সূচিপত্রঃ 

ভূমিকা

আপনি যদি চান যে আপনি নিয়মিত ভাবে আপনি নিজে নিজে ঘরে বসে অনলাইনে জন্ম নিবন্ধন যাচাই করবেন? তাহলে আপনি কেউতো পোস্টার আপনি জানতে পারবেন যে কিভাবে আমরা ঘরে বসে সেগুলো অনলাইন যাচাই করবেন। আর সে কারণে শুধু তাই নয় যে তাই ডাউনলোড করে নিতে পারবেন তার দ্বারা। আর তাই আজকের উত্তর করতে আর আপনারা জানতে পারবেন যে কিভাবে আপনি অনলাইন জন্ম নিবন্ধন যাচাই করবেন? এবং আপনি জানতে পারবেন যে জন্ম নিবন্ধন যাচাই করার পর আপনি সেগুলো কিভাবে ডাউনলোড করবেন। অনলাইনে জন্ম নিবন্ধন যাচাই, জন্ম নিবন্ধন আবেদন পত্র শোন আমাকে তথ্য কষ্টের মাধ্যমে আপনাকে জানানো হয়েছে।

অনলাইনে জন্ম নিবন্ধন যাচাই

আপনি যদি অনলাইনে জন্ম নিবন্ধন যাচাই করতে চান তাহলে আপনাকে চারটে ধাপ অনুসরণ করতে হবে এই তার দাওয়াত যদি আপনি অনুসরণ করতে পারেন তাহলে আপনি অনলাইনে জন্ম নিবন্ধন যাচাই করতে পারবেন খুব সহজেই। তাহলে চলুন আর দেরি না করে জেনে নেওয়া যাক কোন চার উপায়ের মাধ্যমে আপনি অনলাইনের মাধ্যমে জন্ম নিবন্ধন যাচাই করতে পারবেন।

১ম ধাপ: https://everify.bdris.gov.bd এই ওয়েবসাইটের ভিতরে যান ভিতরে ঢোকার পরে আপনি একটা পেজ পাবেন যে পেজটি ওপেন করুন। অথবা দেখবেন অটোমেটিক আপনার সামনে একটা পেজ ওপেন হয়ে গেছে। সেখানে আপনি আপনার জন্ম নিবন্ধন কাড এর নাম্বার এবং তার সাথে জন্ম তারিখ দিতে হবে আপনাকে। এরপর একটা ক্যাপচার দেখতে পারবেন সেটা পূরণ করুন আপনি। তারপরে আপনি সার্চ অপশনে ক্লিক করলে দেখতে পারবেন আপনার জন্ম তারিখ।
অনলাইনে-জন্ম-নিবন্ধন-যাচাই-কপি
২য় ধাপ: জন্ম নিবন্ধন ট্রাবে ক্লিক করতে হবে আপনাকে এবার।
৩য় ধাপ: ১৭ এবার আপনাকে একটা সূত্র সংখ্যার চরমোন্তন পাসওয়ার্ড নাম্বার এবং তার সঙ্গে জন্ম তারিখ দিতে হবে।
৪র্থ ধাপ: এবার সার্চ অপশনে ক্লিক করুন।
৫ম ধাপ: আপনার দেওয়ার তথ্যগুলো যদি সঠিক হয়ে থাকে তাহলে এবার আপনার জন্ম-নিবন্ধনের তথ্য ও সমস্ত কিছু আপনি দেখতে পারবেন।
আপনি যদি চান আপনার জন্ম নিবন্ধন কার্ড আপনি নিজে নিজেই দেখবেন তাহলে আপনি খুব সহজে ঈদ করতে ডায়াল করে আপনার জন্ম নিবন্ধন যাচাই করতে পারবেন নতুন নিয়মে। আর সেজন্য আপনি কোন প্রকার ঝামেলা ছাড়াই আপনি নিজে নিজে ঘরে বসে কোন টাকা পয়সা না দিয়ে কাউকে আপনি নিজেই মোবাইলের মাধ্যমে আপনি সেগুলোও যাচাই করতে পারবেন এবং সমস্যা থাকলে সমাধান করতে পারবেন।

জন্ম নিবন্ধন আবেদন পত্র যাচাই

জন্ম নিবন্ধন আবেদন পত্র যাচাই করতে হলে মোবাইলের জন্ম নিবন্ধন আবেদন পত্র আপনি যাচাই করতে পারবেন। সে ক্ষেত্রে নতুন নিয়মে আপনি যাচাই করতে পারবেন আপনার জন্ম নিবন্ধন পত্রটি।

১ম ধাপঃ আপনি যদি আপনার জন্ম নিবন্ধন করতে চান তাহলে সর্বপ্রথম আপনার মোবাইল ফোন থেকে আপনাকে "BR BIRTH <জন্ম নিবন্ধন নাম্বার>" তবে সে ক্ষেত্রে আপনি টাইপ করুন 1060-এ আপনি মেসেজ পাঠাতে পারেন।

২য় ধাপঃ এগুলোতে টাইপ করার পর যদি আপনি যেগুলো তথ্য দেবেন সেগুলো তথ্যের সঠিক হয়ে থাকে তাহলে এবার আপনি আপনার জন্ম নিবন্ধন কার্ডটা দেখতে পারবেন, সে নাম্বারটা আপনাকে এসএমএস এর মাধ্যমে পাঠিয়ে দেওয়া হবে।
সে ক্ষেত্রে জন্ম নিবন্ধন আবেদন পত্র যাচাইয়ের ক্ষেত্রে আপনাকে এই দুই ধাপ অনুসরণ করে এসএমএস এর মাধ্যমে আপনাকে সমস্ত তথ্য যাচাই করে নিতে পারবেন। তবে সেজন্য আপনাকে অবশ্যই আপনাকে সঠিক তথ্য দিয়ে তা জেনে নিতে হবে এবং তা আপনার জন্য কাঙ্খিত ফলাফল পাবেন না। সেক্ষেত্রে মোবাইলে জন্ম নিবন্ধন যাচাই এর ক্ষেত্রে আপনি এসএমএস এর মাধ্যমে যাচাই করলে এসএমএসটি চার্জ প্রযোজ্য হতে পারে সর্বোচ্চ দুই টাকা পর্যন্ত।

তাইলে স্যার এসএমএস এর জন্য কাটতে পারে তাই আস্তাগফির অনলাইনে মাধ্যমে আপনি জলসা করতে গেলে আপনার অনেক টাকা খরচ পরতে পারে।সেক্ষেত্রে শুধু আপনার মোবাইল কিংবা যেকোন ডিভাইস থেকে আপনি ইন্টারনেট কানেকশনটির সংযোগ করে আপনি দুই মিনিটের মধ্যে সেগুলো কাজ করে নিতে পারবেন।

কোড দিয়ে জন্ম নিবন্ধন যাচাই কপি । জন্ম নিবন্ধন আবেদন পত্র

কোড দিয়ে জন্ম নিবন্ধন যাচাই কপি আপনি বের করার ক্ষেত্রে ১৬ ভিজিট এর জন্ম নিবন্ধন নাম্বারটি আপনি সর্বপ্রথমে সেখানে দেবেন৷ এরপরে আপনাকে যেগুলো কাজ করতে হবে সেগুলোর নিচে দাফা করে দেওয়া হল:-

সেক্ষেত্রে সর্বপ্রথম আপনাকে এই কোডটি দ্বারা এই ওয়েবসাইটের ভিতরে যেতে হবে https://everify.bdris.gov.bd/ এখানে ভিজিট করে আপনি সেখানে যান। আপনার দেয়া সকল প্রকার বা সকল তথ্য যাতে সঠিক হয়ে থাকে তাহলে আপনি আপনার রেজাল্ট দেখতে পাবেন অবশ্যই।
কোড দিয়ে জন্ম নিবন্ধন যাচাই করার জন্য আপনাকে যেগুলো তথ্য মানতে হবে সেগুলো তথ্য যদি আপনি সঠিকভাবে দিয়ে থাকেন তাহলে আপনি সে ওয়েবসাইটের ভেতরে প্রবেশ করার পরে সুতরাং এই যে আসলে ভিজিটের যে আপনার জন্ম নিবন্ধন নাম্বার আছে এবং সেই বয়স সেখানে আপনাকে দিতে হবে। এরপর সম্পূর্ণ ফর্মটি আপনাকে পূরণ করতে হবে। তবে এরপরে আপনাকে একটা ক্যাপচার দেওয়া হবে সেই ক্যাপচার টা পূরণ করতে হবে এরপর যাচাই বাটনে আপনি ক্লিক করলে আপনি আপনার জন্ম নিবন্ধন যাচাই দেখতে পারবেন।

দলের নথেরপত্র যে তথ্যটি রয়েছে সেগুলো অবশ্য আপনাকে নিষেধ করতে হবে যাতে আপনার ভবিষ্যতে কোন ঝামেলার মুখে না করতে হয়। অনেক সময় দেখা যায় যে পরবর্তীতে আপনার সমস্যা হয় সে কাজটা করবেন না। তাই আপনি বিষয়টা সব সময় খেয়াল রাখার চেষ্টা করবেন যাতে আপনার সব কিছু ছুটি দেওয়া থাকে। তাই এই ওয়েবসাইটে আপনার পরিচয় দেওয়ার চেষ্টা করেন। তবে আশা করেছে যে আপনি এখানে সঠিকভাবে পড়ে থাকেন যে দেখে জন্ম নিবন্ধন যাচাই করতে ভবিষ্যতে এবং কোন সমস্যার সম্মুখীন হবে না।

যেভাবে আপনি নির্দেশনা দেওয়ার জন্য দিক নির্দেশনামূলক হয়ে জন্ম নিবন্ধন নাম্বারটি উপরের যেগুলো বক্স রয়েছে সেগুলো বক্সের ভিতরে প্রবেশ করে আপনি তারপর জার্মানি এগুলো ক্লিক করতে পারবেন। প্রবেশ করার পর আপনি যাচাই করেন যে আপনি কি করলে আপনি সঠিকভাবে সেগুলো তৈরি করতে পারবেন। তাই তিনটে ধাপ আপনাকে অনুসরণ করতে হবে জন্ম নিবন্ধন সহজে যাচাই করার জন্য। হিজাব পূরণ করার জন্য আপনার যেগুলো অতিক্রম করতে হবে সেগুলোতে ভাব আপনি ঝামেলা ছাড়াই মুক্তভাবে অতিক্রম করতে পারবেন।
আপনাকে এই প্রশ্নের মাধ্যমে বুঝিয়ে দেওয়ার চেষ্টা করা হয়েছে যে কিভাবে আপনি সেগুলো কাজ করবেন। আপনি যদি ও জন্ম নিবন্ধন যাচাইয়ের জন্য সরকার এভাবে ওয়েবসাইটে গিয়ে আপনার জন্য যাচাই করে নিতে পারবেন তাহলে আপনার পোষ্টের মাধ্যমে যেগুলো দেওয়া আছে সেগুলো আমরাও কঠিন মাধ্যমে আপনাকে বলে দেওয়ার চেষ্টা করেছি। এরকম বাবা আপনাকে নতুন নেওয়া হয়েছে এগুলো ফেস তৈরি করবে দেওয়া হবে সেগুলো কাপ্তার বক্স দেখতে পারবেন করতে পারবেন। এরপর আপনি সার্চ পাঠানো গিয়ে ক্লিক করেন তারপর যা যা করার জন্য রেজাল্ট আপনার সামনে শো করবে সেগুলো আপনি দেখতে পারবেন।

জন্ম নিবন্ধন অনলাইন কপি ডাউনলোড । অনলাইনে জন্ম নিবন্ধন যাচাই

জন্ম নিবন্ধন অনলাইন কবে ডাউনলোড করতে হলে আপনাকে অবশ্যই নিয়ম মেনে চলতে হবে। সে ক্ষেত্রে আপনাকে জার্মানির বন্ধুরা তথ্য যাচাই করার পর আপনি জন্ম নিবন্ধন এবং মৃত্যু নিবন্ধন তথ্য সকল কিছু দিবেন। সে ক্ষেত্রে আপনি অধিকতার অফিসার প্রবেশ করতে পারবে না তাছাড়া আপনি ছবিতে দেখানোর নিয়ম মনে চায় সেখানে কাজ করতে পারবেন। আপনি জন্ম নিবন্ধন যাচাই করতে হলে সব সময় মাথায় রাখবেন আপনার যাতে সঠিক তথ্য সব সময় দিতে পারেন। তাতে আপনাকে অনেক ভালো হবে এবং আপনার এটা অনেক সুবিধা হবে। 

তবে বাংলাদেশ সরকারের জন্য জন্ম ও মৃত্যু এবং অভিনন্দন কৃষক অফিসিয়াল ওয়েবসাইট এর মাধ্যমে আপনি লিঙ্ক এর ভিতরে ঢুকে সেখানে গিয়ে আপনি জন্ম নিবন্ধন কার্ড যাচাই করে নিতে পারবেন। তাই অরিজিনাল সরকারি ওয়েবসাইটের মাধ্যমে আপনি গিয়ে সেই লিংকটি কপি করে সেখানে গিয়ে আপনি কাজটা করুন। এক্ষেত্রে আপনি যে ওয়েবসাইটের ভেতরে প্রকাশ করবেন তা হলো:- https://everify.bdris.gov.bd/ এই ওয়েবসাইটের লিংক এর ভিতরে ঢুকে আপনি সেটি আপনি করে নিতে পারবেন নিজে নিজেই।
তবে ওয়েবসাইটে ঢোকার পরে আপনি সত্য ভিসিটেড যে করতে রয়েছে সে করতে আপনি সেখানে দিবেন। এবং তারপর জন্ম নিবন্ধন নাম্বার এবং জন্মতারিখ নাম্বার আপনি সেখানে দিবেন। তবে এরপর কাপ চারটে পূরণ করে চার্জ অটোমে ক্লিক করে জন্ম নিবন্ধন যাচাই করতে হবে৷ তবে সেক্ষেত্রে তারপরে আপনি জন্ম নিবন্ধন অনলাইন কবে ডাউনলোড করে নিতে পারবেন।

১ম ধাপঃ বাংলাদেশ থেকে যদি আপনি আবেদন করতে চান অবশ্যই আপনাকে ভেরিফিকেশন ওয়েবসাইটের লিংক এর ভিতরে প্রবেশ করে লিংকটি আপনার দেখতে হবে। আপনাকে খেয়াল রাখতে হবে আপনি কোন লিংকের ভিতর ঢুকে সে কাজটি করতেছেন। তবে ওয়েবসাইটে প্রবেশ করার পরে আপনার ছবিটি থেকে নিয়ম অনুযায়ী কাজ করবেন সেগুলো আপনাকে সঠিকভাবে দেখে দেওয়া হয়েছে।

২য় ধাপঃ এখানে আপনি জন্ম নিবন্ধন নাম্বার দেবেন এবং সেখানে প্রবেশ করবেন এরপর আপনি অনলাইন নিবন্ধন যাচাই করবেন। সেই ওয়েব সাইটে প্রকাশ করার পর একটি খরচ চলে আসবে সেখানে আপনি বক্সের ভিতরে জন্ম নিবন্ধন নাম্বার দিবেন। তবে সেজন্য আপনাকে খেয়াল রাখতে হবে কোন জিনিস আপনি ভুল করতেছেন কিনা সেটা আপনি খেয়াল রাখবেন। তবে আপনি যদি ভুল সংখ্যা প্রবেশ করবেন তখন আপনার সঠিক তথ্য পেতে পারবেন সেক্ষেত্রে আপনি অবশ্যই তথ্যগুলো প্রবেশ করানোর আগে ভালোভাবে মিলিয়ে নিবেন তা।

৩য় ধাপঃ এরপর আপনাকে জন্ম তারিখে প্রবেশ করাতে হবে ছবিতে দেখানোর নিয়ম অনুযায়ী আপনি সেখানে প্রবেশ করবেন এবং প্রথম সালের পর আপনি মাঝখানেক ভাবে সেগুলো জন্মতারিখ বসাবেন মনে রাখবেন যাতে আপনার কোন সমস্যা না হয় ভুল করলে এখানে আপনি বিপদে পড়তে পারেন। সে ক্ষেত্রে আপনি এখান থেকে সঠিক তথ্য পেয়ে যাবেন সেখান থেকে আপনার অবশ্যই ধৈর্য ধরে নিয়ম করেন নাই সে তথ্যগুলো দিয়ে প্রবেশ করতে হবে।
৪র্থ ধাপঃ এবার দেখতে পারবেন আপনার সামনে একটা ক্যাপশন আসবে এই ক্যাপচারটি পূরণ করবেন এবং যথাযথভাবে তা পূরণ করবেন। সঠিকভাবে আপনার পূরণ করলে আপনার জন্য সকল কিছু দেখতে পারবেন। তবে সর্বশেষ ভাবে আপনাকে সঠিকভাবে কাজটি পূরণ করতে হবে এবং সম্পূর্ণ হয়ে গেলে আপনি সকল কিছু বুঝতে পারবেন এবং সকলকে জানতে পারবেন।

এবার আপনাকে অবশ্যই সঠিকভাবে ক্যাপচার ডে পূরণ করে কোড গুলো দিতে হবে যাতে আপনার ক্যাপচার করবে বিভিন্ন ধরনের না হতে পারে। তবে সে ক্ষেত্রে আপনি আস্তে আস্তে আপনি সেগুলো দিতে পারবেন আপনাকে কাপচারটি ঘরে বসে তা পূরণ করতে হবে এরপর আপনি নিজের সার্চ বক্সে ক্লিক করে সেগুলো করতে নিবেন।

জন্ম নিবন্ধন সংক্রান্ত কিছু প্রশ্ন এবং উত্তর (FAQ)

জন্ম নিবন্ধন সনদ কিভাবে যাচাই করব?
  • ১ম ধাপঃ প্রথমে আপনি https://everify.bdris.gov.bd/ এই ওয়েবসাইটের ভিতরে যান।
  • ২য় ধাপঃ এবার জন্ম নিবন্ধন ট্যাবে আপনি ক্লিক করুন।
  • ৩য় ধাপঃ এবার ১৬ ভিজিটের একটি জন্ম নিবন্ধন নাম্বারটি দিন।
  • ৪র্থ ধাপঃ ১৬ সংখ্যার জন্ম নিবন্ধন নাম্বার এবং জন্ম তারিখ আপনাকে এখানে দিতে হবে।
  • ৫ম ধাপঃ এবার একটা ক্যাপচার দেখতে পারবেন সেই কাপ চাটে যে কোডটা লেখা আছে সে করতে আপনি সেখানে লিখুন।
  • ৬ষ্ঠ ধাপঃ এবার সার্চ বাটনে ক্লিক করুন।
  • ৭ম ধাপঃ এবার জন্ম নিবন্ধন নাম্বারটিতে যে ১৬ ভিজিটের কোড আছে সেখানে একটি শূন্য বসিয়ে 17 টি নাম্বার পূরণ করুন।
  • ৮ম ধাপঃ এবার সার্চ বাটনে ক্লিা করুন।

জন্ম নিবন্ধন সনদ কিভাবে যাচাই করাবো?
  • ১ম ধাপঃ আপনি আপনার মোবাইল ফোন থেকে "BR BIRTH <জন্ম নিবন্ধন নাম্বার>" এটি টাইপ করে আপনি ১০৬০ এই মেসেজ পাঠান।
  • ২য় ধাপঃ এবার যদি আপনার দেয়া তথ্য সঠিক হয় তাহলে আপনি দেখতে পারবেন যে জন্ম নিবন্ধনের তথ্যের সহকারে থেকে আপনাকে এসএমএস একটি পাঠানো হবে সে এসএমএস আপনি সকলকে দেখতে পারবেন।

জন্ম নিবন্ধন অনলাইন করা আছে কিনা কিভাবে চেক করব?
  • ১ম ধাপঃ প্রথমে আপনি https://everify.bdris.gov.bd/ এই ওয়েবসাইটের ভিতরে যান।
  • ২য় ধাপঃ এবার জন্ম নিবন্ধন ট্যাবে আপনি ক্লিক করুন।
  • ৩য় ধাপঃ এবার ১৬ ভিজিটের একটি জন্ম নিবন্ধন নাম্বারটি দিন।
  • ৪র্থ ধাপঃ ১৬ সংখ্যার জন্ম নিবন্ধন নাম্বার এবং জন্ম তারিখ আপনাকে এখানে দিতে হবে।
  • ৫ম ধাপঃ এবার সার্চ বাটনে ক্লিক করুন।
  • ৬ষ্ঠ ধাপঃ এবার জন্ম নিবন্ধন নাম্বারটিতে যে ১৬ ভিজিটের কোড আছে সেখানে একটি শূন্য বসিয়ে 17 টি নাম্বার পূরণ করুন।
  • ৭ম ধাপঃ এবার সার্চ বাটনে ক্লিক করুন।

জন্ম নিবন্ধন সনদ কোথায় পাওয়া যায়?
অনলাইন থেকে অথবা আপনার এলাকার ইউনিয়ন পরিষদ থেকে আপনি জন্ম নিবন্ধন সনদ সংগ্রহ করে নিতে পারবেন। মূলত এগুলো সব সময় কাজ হল আপনার ইউনিয়ন ক্যান্সেলর গিয়ে আপনি এগুলো করে নিলে আপনার জন্য ভালো হবে।

অনলাইন জন্ম নিবন্ধন কিভাবে দেখব?
https://everify.bdris.gov.bd/ তবে এই ওয়েবসাইটটি থেকে জন্ম নিবন্ধন দেখে নিতে পারবেন।

অনলাইনে জন্ম নিবন্ধন পরীক্ষা?
কয়েকটি পদ্ধত রয়েছে কয়েকটি পদ্ধতি অবলম্বন করতে পারলে আপনি https://everify.bdris.gov.bd একটি ওয়েবসাইটের ভেতরে ঢুকে ধর্ম নিবন্ধন যাচাই করতে পারবেন।

শেষ কথা

প্রিয় পাঠাবে বন্ধুগণ, আশা করি আজকের এই পোস্ট দ্বারা আপনাদের জানাতে চেষ্টা করেছি জন্ম নিবন্ধন যাচাই, জন্ম নিবন্ধন আবেদন পত্র যাচাই, অনলাইন জন্ম নিবন্ধন যাচাই, জন্ম নিবন্ধন যাচাই কপি জন্ম নিবন্ধন সহকারে বিস্তারিত সকলকে জানতে পেরেছেন আপনি কিভাবে জন্ম নিবন্ধন কপি ডাউনলোড করতে পারবেন। তবে সেজন্য আপনাদের এই বিষয়ে আশা করা যায় প্রশ্ন থাকলে অবশ্যই আপনাকে কমেন্টে জানানো হবে৷

আপনি যদি কোন কিছু জানার জন্য আগ্রহী হয়ে থাকেন তাহলে আমাদের কমেন্ট বক্সে জানাতে পারেন। আমরা সব সময় চাইবো যে আপনার কমেন্টের উত্তর দিতে আমরা সবগুলো তো আপনার কমেন্টের উত্তর দেওয়ার চেষ্টা করব আপনি কমেন্ট করবেন আশাকরি আপনার কমেন্টের উত্তর পেয়ে যাবেন।

এই পোস্টটি পরিচিতদের সাথে শেয়ার করুন

পূর্বের পোস্ট দেখুন পরবর্তী পোস্ট দেখুন
এই পোস্টে এখনো কেউ মন্তব্য করে নি
মন্তব্য করতে এখানে ক্লিক করুন

শামিম বিডির নীতিমালা মেনে কমেন্ট করুন। প্রতিটি কমেন্ট রিভিউ করা হয়।

comment url