ইউরোপের ৫০ টি দেশের নাম

ইউরোপের ৫০ টি দেশের নাম: ইউরোপের মহাদেশ কয়টি ও কি কি, ইউরোপের গরীব দেশের তালিকা, ইউরোপের ধনী দেশের তালিকা, এবং ইউরোপের ২৬ টি দেশের নামের তালিকা সম্পর্কে উক্ত পোষ্টের মাধ্যমে সকল কিছু জানতে পারবেন। আমরা অনেকে অনেক সময় জানি ইউরোপের কয়টি দেশ রয়েছে এবং সারা বিশ্বে মোট ইউরোপের কতটি দেশ রয়েছে। ইউরোপের ৫০ টি দেশের নাম তাই এ রোগের মহাদেশদের অবস্থান কততম কোন দেশের অবস্থা কততম রয়েছে সেগুলো তথ্য সম্পর্কে আপনি জানতে পারবেন।
ইউরোপের-৫০-টি-দেশের-নাম
ইউরোপের মহাদেশ গুলোর নাম সম্পর্কে জানলে আপনার অনেক উপকার হতে পারে। ইউরোপের ৫০ টি দেশের নাম। তাই ইউরোপ মহাদেশের দেশগুলোর নাম সম্পর্কে জেনে বিসিএস পরীক্ষার আবেদন করতে পারবেন। এর ফলে আপনার সব সময় উপকৃত হবেন এবং সব সময় আপনি পরীক্ষায় ভালো রেজাল্ট করতে পারবেন।
পোস্ট সূচিপত্রঃ 

ইউরোপের মহাদেশ কয়টি ও কি কি

অনকেই অনেক সময় আমাদের কাছে প্রশ্ন করেন যে কোনটি ইউরোপের মহাদেশ এবং ইউরোপের মহাদেশে মোট কয়টি ও কি কি সেটি সম্পর্কে আপনারা জানতে জানানোর সময়। সময় জানতে চান ইউরোপের ৫০ টি দেশের নাম সম্পর্কে বিস্তারিত সকল কিছু তথ্য সম্পর্কে আপনারা জানতে চান এবং সেগুলো দেশের নাম সম্পর্কে জানতে চান। ইউরোপের সমস্ত প্রশংসা গুলোর নাম সম্পর্কে জানার পর আমাদের সেগুলো জানানো উচিত। জানতে পারবেন ইউরোপের গরিব দেশের নামের তালিকা সম্পর্কে আপনাদের জানা খুব জরুরী।
অনেক সময় দেখা যায় যে আপনারাও ইউরোপের কোন দেশে যেতে চান সেগুলো দেশ যদি গরিব হয়ে থাকে তাহলে সেই দেশে যদি আপনি চান তাহলে আপনি অর্থ উপার্জন করতে পারবেন না। আর তাই আপনাকে জানতে হবে যে ইউরোপের সবচাইতে ধনী দেশ কোন গুলো। আর তাই এগুলো জানার পরে উক্ত পোস্টের মাধ্যমে যেগুলো তথ্য সম্পর্কে আপনারা জানতে পারবেন সেগুলো তথ্য ইউরোপের ৫০ টি দেশের নাম এর তালিকা সম্পর্কে বিস্তারিত সকল কিছু আপনারা মাধ্যমে জানতে পারবেন যা আগে আপনাকে জানানো হয়নি তারপর তোমার আমরা আপনাকে জানাতে যাচ্ছি।

ইউরোপের ৫০ টি দেশের নাম

ইউরোপের ৫০ টি দেশের নাম সম্পর্কে জানতে আমাদের উত্তর প্রচুর জানতে পারবেন। তবে সে ক্ষেত্রে বিভিন্ন সময় বিভিন্ন কাজের মাধ্যমে ইউরোপের যখন দেশ রয়েছে সেগুলো দেশে জানার প্রয়োজন হয় সেগুলো আমাদের যারা ইউরোপে দেশগুলোতে যাতে চাচ্ছেন তাদের জন্য জানানো খুব জরুরী।

সে ক্ষেত্রে আমরা যদি কোন ইউরোপের দেশগুলোতে যেতে চাই তাহলে আপনাদের জানতে হবে যে কোন দেশে ইউরোপের সবচাইতে ধনি। কোন দেশে বর্তমানে ইউরোপের দেশের চাহিদা খুব কম এবং কোন দেশের ইউরোপে চাহিদা বর্তমানে অনেক খারাপ হয়েছে যে কোন সেগুলোতে এসেছে গরিব হয়ে গেছে অনেকটাই। তাই নিম্নে ইউরোপের ৫০ টি দেশের নাম উল্লেখ করা হলো।

দেশের নাম

রাজধানীর নাম

বুলগেরিয়া

সেফিয়া

জার্মানি

বার্লিন

আলবেনিয়া

তিরানা

মেসিডোনিয়া

স্কোপজে

পোলান্ড

ওয়ারশ

স্লোভাকিয়া

ব্লাটিস্লাভা

রুমানিয়া

বুখাপেস্ট

সুইডেন

স্টকহোম

হাঙ্গেরি

বুদাপেস্ট

রাশিয়া

মস্কো

বসনিয়া

হার্জেগোভিনা

বেলজিয়াম

ব্রাসেলস

ডেনমার্ক

কোপেন হেগেন

মন্টিনিগ্রো

পোডগোরিকা

ফ্রান্স

প্যারিস

ক্রোয়েশিয়া

জাগোরেব

আয়ারল্যান

ডাবলিন

গ্রিস

এথেন্স

নরওয়ে 

অসলো

সাইপ্রাস

নিকোশিয়া

সার্বিয়া

বেলগ্রেড

এনডোরা

এনডোরন লা ভিলা

আইসল্যান্ড

রিকজাভিক

স্লোভেনিয়া

লুবজানা

অস্টিয়া

ভিয়েনা

ফিনল্যান্ড

হেলসিংকি

কসোভো

ক্রিস্টিনা

ইংল্যান্ড

লন্ডন

চেক-প্রজাতন্ত্র

প্রাগ

আরো পড়ুনঃ আমি প্রবাসী ট্রেনিং সার্টিফিকেট ডাউনলোড - আমি প্রবাসী সার্টিফিকেট ডাউনলোড?

দেশের নাম

রাজধানীর নাম

নেদারল্যান্ড

আমস্টারডাম

লুক্সেমবার্গ

লুক্সেমবার্গ

সুইজারল্যান্ড

বার্ন

ইতালি

রোম

মালটা

ভালেটা

ইউক্রেন

কিয়েভ

মোনাকো

মোনাকো

আর্মেনিয়া

ইয়েরেভান

পর্তুগাল

লিসবন

মলদোভা

চিসিনিউ

বেলারুশ

মিনস্ক

ভ্যাটিকাস সিটি

ভ্যাটিকাস সিটি

লিথুনিয়া

ভিনিয়াস

লিচেনস্টেইন

ভাদুজ

লাটভিয়া

রিগা

স্পেন

মাদ্রিদ

জর্জিয়া

তিবলিস

সানমেরিনো

সানমেরিনো

এস্তোনিয়া

তাল্লিন

ইউরোপের গরিব দেশের তালিকা

আপনাদের জানা উচিত ইউরোপের কর্মজন দেশ বর্তমানে হয়ে রয়েছে। বর্তমান সহায় ইমরোজ মহাদেশের সবগুলো দেশের মধ্যে মাত্র দশটি দেশ রয়েছে যেগুলো গরিব। তাই ইউরোপের যেগুলো গরীব দেশ রয়েছে সেগুলো দেশের মধ্যে মাল দেওয়ার সামরিকদের সবচাইতে বলা হয়ে থাকে। তবে সে ক্ষেত্রে মালদহ ছাড়া আরও দশটি করে দেশ রয়েছে যেগুলো ইউরোপে দেশগুলোর মধ্যে অন্যতম।
ইউরোপ-মহাদেশের-আয়তন-কত-ইউরোপের-৫০-টি-দেশের-নাম
আপনাদের কাছে অন্যতম একটি উন্নত উপায় হচ্ছে ইউরোপের সবথেকে বড় দৃষ্টি করে দেশের জন্য অনেকে বলা হয়ে থাকে তার সম্পর্কে জানা অনুসন্ধান করা অনুসরণ সকলের ঘরের ইউরোপের সংক্ষিপ্ত নাম বলা হয়েছে। নিম্নে ইউরোপের গরিব দেশের নামের তালিকা দেওয়া হলো

দেশের নাম

রাজধানীর নাম

বুলগেরিয়া

সেফিয়া

মন্টিনিগ্রো

পোডগোরিকা

আলবেনিয়া

তিরানা

বেলারুশ

মিনস্ক

কসোভো

ক্রিস্টিনা

বসনিয়া

হার্জেগোভিনা

মলদোভা

চিসিনিউ

সার্বিয়া

বেলগ্রেড

ইউক্রেন

কিয়েভ

মেসিডোনিয়া

স্কোপজে

ইউরোপ মহাদেশের আয়তন কত

ইউরোপ মহাদেশের আয়তন প্রায় আনুমানিক ১,০১,৮০,০০০ বর্গকিলোমিটার। এটি ভূপৃষ্ঠ থেকে দ্বিতীয় ক্ষুদ্রতম মহাদেশ বলে ধরা হয়েছে ইউরোপের উত্তর প্রান্তিক মহাসাগর রয়েছে। মহাসাগর পরশুর মঞ্চ আটলান্টিক মহাসাগরের দক্ষিণ মহাসাগরে এবং পূর্বে প্রত্যেক মহাসাগর বা উপমহাসাগর জনপদ রয়েছে। তবে সেই ক্ষেত্রে ইউরোপের আয়তন বিভিন্ন ক্ষেত্রে সূত্র অনুসারে কিছুটা ভিন্ন রকম হতে পারে।
ইউরোপ-মহাদেশের-আয়তন-কত-ইউরোপের-৫০-টি-দেশের-নাম
সে দিক থেকে ইউরোপের সীমানের ধারণার বয়কটের মাধ্যমে ব্যবস্থার অবস্থান একটি গুরুত্বপূর্ণ বিষয় বলা হয়েছে। ইউরোপের সীমানা নির্ধারণের কাগজের প্রবর্তন অবস্থান একটা গুরুত্বপূর্ণ বিষয় বলে ধরা হয় কিছু চরিত্র অনুসারে বলে যায় যে, ইউরোপের মহাদেশের মধ্যে এশিয়া সীমানা হিসেবে বিবেচিত করা হয়। ককেসাস এ সার্চ করব তোমালা ইউরোপের অন্তর্গত করে ধরা হয়েছিল ইউরোপের আয়তন সে ক্ষেত্রে বলা হয় ১,০৬,৩০,০০০ বর্গ কিলোমিটার।

ইউরোপ মহাদেশের স্বাধীন দেশ কয়টি

যদি ধরা যায় এভাবে যে ইউরোপ মহাদেশের মধ্যে স্বাধীন দেশ কোনটি তবে সেক্ষেত্রে বলা যাবে যে আন্তরিকভাবে স্বীকৃতি প্রাপ্ত ৫০ টি স্বাধীন দেশ রয়েছে। যেগুলো নামের তালিকা ইতিমধ্যে আপনাদেরকে জানানো হয়েছে। ইউরোপের ইউনিয়নের সদস্য গুলো রাষ্ট্রপতি আটান। দেশ রয়েছে যেগুলো দেশ হলো বর্তমানে যেগুলো দেশকে বলা হয় স্বীকৃতিপ্রাপ্তদের আন্তর্জাতিক গুরুত্ব একটি দেশ আর সেগুলি হল স্বাধীন দেশ। তোমায় আমাদের মধ্যে করা হয়েছে। কাজ করে সঠিকভাবে বিশ্লেষনা করতে হলে আপনাকে অবশ্যই সেগুলো চার্জ দেখতে হবে।

সেনজেনভুক্ত দেশগুলোর নাম

ভক্ত দেশগুলোর নামের দিক থেকে বিবেচনা করতে গেলে আন্তর্জাতিক চুক্তি কন্যা হিসেবে পৃথিবীর সদস্য রাষ্ট্রপতি বা ভিসা রয়েছে। সে ক্ষেত্রে সেনজেন যুক্ত ১৯৮৫ সালে স্বাক্ষরিত ছিল যেগুলো তথ্য বলা হয়েছে ১৯৯৫ সালে আকর্ষণীয় হিসেবে বলা হয়। এস্তোনিয়া ফিনল্যান্ড ফ্রান্স ইত্যাদির সকল দেশকে বলা হয় দেশগুলোর মধ্যে অন্যতম একটি দেশ। সেনজেন কে বলা হয় নতুন একটি ইউরোপীয় ইউনিয়নের ঋত্বিক রাষ্ট্র যা কিন্তু বর্তমানে কিছুদিন ধরে করা হয়েছে।

সেনজেন চুক্তি কি

সেন জন চুক্তি এমন একটা চুক্তি যা আন্তর্জাতিক চুক্তি ইউরোপ ইউনিয়নের ক্ষেত্রে ২৬ টি রাষ্ট্রের সদস্যের মধ্যে চুক্তি করা হয়েছে। যাতে সকলের চেয়ে ২৬ টি রাষ্ট্রের প্রধান সীমাবদ্ধ থাকে। সে ২৬ টি রাষ্ট্রের সদস্যের ভ্রমণের জন্য নির্ধারিত ভিসা পাসপোর্ট এর নিয়ম প্রধানত করতে হয়। সে ক্ষেত্রে সেনজেন চুক্তি 1985 সালে স্বাক্ষরিত হয়েছিল। ইউরোপের ৫০ টি দেশের নাম! আরো ৯৯৫ সালে কার্যকারিত ভাবে পালন করা হয়েছিল সেন্ধেন চুক্তির মূল নীতিমালা যায় সম্পর্কে আপনাকে ধারণা করা উচিত ছিল। তাইসেন সত্যের অন্যতম নীতিমালা গুলোর মধ্যেও রয়েছে অন্যতম একটি দিক।
নিচের যে অংশ থেকে পড়তে চান, ক্লিক করুন

শেষ কথা

আজকের এই উক্ত পোস্ট করা হয়েছিল মূলত আপনাকে জানানোর জন্য যে ইউরোপের ৫০ টি দেশের নাম কি কি সেগুলো জানানো হলো আজকে আমাদের উক্ত পোস্টের মাধ্যমে মূল লক্ষ্য ছিল। তাই আজকের প্রশ্নটার মাধ্যমে আপনারা জানার চেষ্টা করেছিলাম ইউরোপ মহাদেশের কতগুলোর নাম রয়েছে কতগুলো মহাদেশ রয়েছে এবং ইউরোপ মহাদেশের কতগুলো দেশ রয়েছে সেগুলো তথ্য সম্পর্কে আজকে আমরা আপনাকে জানানোর চেষ্টা করেছি।

আশা করি সকল কিছু আপনারা বুঝতে পেরেছেন এবং বুঝতে পেরেছেন ইউরোপের মহাদেশ কয়টি এবং ইউরোপে কয়টি দেশ রয়েছে। এবং ইউরোপের কোন দেশের নাম কি এবং ইউরোপের কোন দেশের মহাদেশের নাম কি এবং কোন দেশের মহাদেশের রাজধানীর নাম কোনটি আশা করি সকলে তথ্য আপনারা জানতে পেরেছেন। আর তার অতপর যদি আপনার ভালো লেগে থাকে তাহলে উক্ত পোস্ট আমরা বন্ধুদের সঙ্গে শেয়ার করে আপনার বন্ধুদেরকে দেখার সুযোগ করে দেবেন এবং তাদেরকে জানার সুযোগ করে দেবেন। অন্য কোন পোস্টে ততক্ষণ পর্যন্ত ভালো থাকবেন সুস্থ থাকবেন। "আসসালামু আলাইকুম"

এই পোস্টটি পরিচিতদের সাথে শেয়ার করুন

পূর্বের পোস্ট দেখুন পরবর্তী পোস্ট দেখুন
এই পোস্টে এখনো কেউ মন্তব্য করে নি
মন্তব্য করতে এখানে ক্লিক করুন

শামিম বিডির নীতিমালা মেনে কমেন্ট করুন। প্রতিটি কমেন্ট রিভিউ করা হয়।

comment url