পায়খানা ক্লিয়ার করার ট্যাবলেট এর নাম । পায়খানার সাথে রক্ত পড়া কিসের লক্ষণ

পায়খানা ক্লিয়ার করার ট্যাবলেট এর নাম, পায়খানা ক্লিয়ার করার উপায়, পায়খানার সাথে রক্ত, কি খেলে পায়খানা হবে, ক্লিয়ার করার ঘরোয়া উপায়, কোষ্ঠকাঠিন্য হওয়ার কারণ, পায়খানার ক্রিয়ার করার ট্যাবলেট খাওয়ার নিয়ম এই সব সম্পর্কে আপনারা নানাভাবে জানতে আগ্রহী। নানা যায়গায় এই বিষয় গুলো নিয়ে খোঁজা খুজি করে পাচ্ছেন না বা অনেক সময় নানা সমস্যার সম্মুখীন হয়েছেন। 
পায়খানা-ক্লিয়ার-করার-ট্যাবলেট-এর-নাম-পায়খানার-সাথে-রক্ত-পড়া-কিসের-লক্ষণ
আর তাই এবার আপনি চাচ্ছেন যাতে আপনার সাথে ফলাফল পান। আর তাই আশা করা যায় যে আমরা আপনাদের সঠিক কিছু জানাতে পারব। তাই পায়খানা ক্লিয়ার করার সকল নিয়ম জানতে উক্ত পোস্টটি মনোযোগ সহকারে পড়ুন।
পোস্ট সূচিপত্রঃ 

ভূমিকা

গরম কিংবা শীতকালে আমাদের সকলের অথবা অনেকের পায়খানা কসা হয় যার কারণে অনেক সময় আমাদের পায়খানা করা সহজ যার কারণে দেখা দেয় অনেক ধরনের সমস্যা। তবে আপনি যদি কোন সমস্যায় ভুগে থাকেন তাহলে আমাদেরকে পেয়ে যাবেন। আজকের এই উত্তর পোস্ট পড়ার পর আপনি জানতে পারবেন যে কিভাবে আপনি পায়খানা ক্লিয়ার করতে পারবেন। আর তার সাথে জানতে পারবেন পায়খানা ক্লিয়ার করার ট্যাবলেট এর নাম। 

পায়খানার সাথে রক্ত পড়া কিসের লক্ষণ, পায়খানা ক্লিয়ার করার উপায়, পায়খানার সাথে রক্ত, কি খেলে পায়খানা হবে, কিভাবে ঘর অভাবে আপনি পায়খানা ক্লিয়ার করতে পারবেন বা কষ্ট নারায়ণ না হওয়ার কারণে কিভাবে আপনি সেগুলি পাবেন সেগুলো আপনি জানতে পারবেন। অনেকের কাছে অনেকের অভাবে পথ রয়েছে যে পায়খানা ক্লিয়ার হবে কিনা পায়খানা ক্লিয়ার কিভাবে কষা কমাবেন সেগুলো সম্পর্কে আপনাদের বেশ ধারণা নেই। 
তাহলে খুব তাড়াতাড়ি আপনি পোস্ট করুন তাহলে আপনি জানতে পারবেন যে পায়খানা ক্লিয়ার করার ঘরোয়া উপায় এবং ট্যাবলেটের নাম। পায়খানা ক্লিয়ার করার ট্যাবলেট এর নাম সম্পর্কে আপনি জানতে পারবেন। যেগুলো জানার পরে আপনি অনেক সহযোগিতা সেগুলো পেয়ে যাবেন। উক্ত পোস্টের মাধ্যমে আপনি যেগুলো জানতে পারবেন সেগুলো খাওয়ার পরে আপনি ক্লিয়ার করতে পারবেন সকল কিছু। এবং তার সাথে পায়খানা ক্লিয়ার করার ট্যাবলেটের নাম সম্পর্কে জানতে পারবেন ও পায়খানার সাথে রক্ত পড়া কিসের লক্ষণ তা জানতে পারবেন।

পায়খানা ক্লিয়ার করার ট্যাবলেট এর নাম

পায়খানা ক্লিয়ার করার ট্যাবলেট এর নাম বেশ কিছু রয়েছে। তার মধ্যে প্রচলিত নাম হলোঃ
  • ল্যাকটুলোজ ট্যাবলেট।
  • সেনা ট্যাবলেট।
  • ইসবপুলের ভুসি ট্যাবলেট।
  • সোডিয়াম পিকোসুলফেট ট্যাবলেট।
এই সমস্ত ট্যাবলেট গুলো বিভিন্ন রকম ভাবে বিভিন্ন ধরনের কাজ করে যেমন এর দ্বারা পায়খানা নরম করে। একটা ফুলের ভুষি ট্যাবলেট শোষণ করে থাকে। ল্যাকটুলোজ ট্যাবলেট বৃহদ্দারের ব্যাকটেরিয়াকে প্রতিনিধ করে। যার দ্বারা বিভাগের গ্যাস গুলোকে উৎপন্ন করতে সাহায্য করে এবং মোলকা নরম করতে সাহায্য করে। সেনা ট্যাবলেট বৃহদান্ত্রের পেশীকে সংকোচন করে মল গুলোকে বের করতে সাহায্য করে। যার দ্বারা মলের আয়তন বাড়ায় এবং মলকে নরম করতে সাহায্য করে। সোডিয়াম পিকোসুলফেট ট্যাবলেট পাকস্থলী এবং অন্তর কারণের রস দ্বারা তার বিক্রিয়া করতে সাহায্য করে।
কোন ট্যাবলেট আপনার পর্যন্ত হবে সেটি নির্ভর করবে আপনার কোষ্ঠকাঠিন্যার ধরন সম্পর্কে তীব্রতার উপর। আর তাই আপনি কোন ট্যাবলেট সেবন করবেন সেটা নির্ধারণ করবেন আপনার সেগুলোর উপর যেগুলো আপনাকে ডাক্তার পরামর্শ দেবে।
পায়খানা ক্লিয়ার করার জন্য কিছু প্রাকৃতিক উপায়ঃ
  • আঁশযুক্ত খাবার খাওয়া।
  • প্রচুর পরিমাণে তরল পান করা।
  • নিয়মিত ব্যায়াম করা।
আজকে যেই উপায় গুলো সম্পর্কে আপনাদের জানানো হবে সেই উপায় গুলো যদি আপনি ব্যবহার করেন তাহলে আপনার কষ্টোর কাহিনী প্রতিরোধ করতে পারবেন। এ কোষ্ঠকাঠিন্য প্রতিরোধ করতে উপশ্রম করা সম্ভব।

পায়খানা ক্লিয়ার করার ট্যাবলেট এর নামঃ
সেনাঃ এটা একটি উদ্ভিদ ব্যক্তিক কিছু ল্যাকক্সেটিভ তবে যা মলত্যাগ উদ্দীপিত করেন। এটি দিনে সর্বোচ্চ দুইবার আপনি খেতে পারবেন।
ল্যাকটুলোজঃ এটি অ-শোষ ল্যাক্সেটিভ যেটি পাকস্থলীতে ফুলে যায়। তবে এর মলম গুলোকে নরম করে তোলে। এটি দিনে সর্বোচ্চ ৩ বার খেতে পারেন।
গ্লিসারিন সাপোজিটরিঃ এটির মল ত্যাগ করাকে সহজ করার জন্য মল দ্বারের ভিতরে প্রবেশ করানো হয়।
বিসাকোডিলঃ এটি ল্যাক্সেটিভ বা যার মল ত্যাগ উদ্দীপিত করা হয়। এটি দিনে সর্বোচ্চ দুই বার খাওয়া যায়।
পায়খানা ক্লিয়ার করার জন্য আপনাকে বিভিন্ন ধরেনর ভেষজ জাতীয় ঔষধ পাওয়া যায়। তাহলে তুই আপনার জন্য উপযোগী না সেটা ডাক্তার পরামর্শ নিয়ে তা সেবন করতে হবে। আপনি কোনো না কোনোভাবে স্বাস্থ্যসেবা পেশাদার সঙ্গে পরামর্শ নিতে পারেন। এবং তা খুব সহজেই নির্ধারিত করা উচিত। আপনি ফার্মেসী থেকে সেগুলোর তথ্য সংগ্রহ করে সেগুলো ট্যাবলেট সংগ্রহ করতে পারবেন।

কি খেলে ভালো পায়খানা হবে

অনেকে অনেক সময় প্রশ্ন করে থাকেন যে পায়খানা ক্লিয়ার না হলে করণীয় কি? আপনি যদি নিয়মিত তা থেকে রেহাই পেতে পারেন বা পায়খানা ক্লিয়ার না হলে তা আপনার জন্য কি করতে হবে তা কষ্ট না হলে সম্পর্কে আপনার বিষয়গুলোর সমস্যা গুলো নিয়ে ভুগছেন। তবে দীর্ঘদিন কষ্ট কাটেন না থেকে আপনার হাতের জায়গায় পাইলস রয়েছে সেগুলো সময় পায়খানা নরম করতে সাহায্য করে। 
পায়খানা-ক্লিয়ার-করার-ট্যাবলেট-এর-নাম
সেগুলো ওষুধ সেবন করন এবং অন্যান্য ওষুধ সেবন করার পর আপনি কিছু ঘরোয়া পদ্ধতিতে অনুসরণ করে খুব সহজে আপনি পায়খানা ক্লিয়ার করতে পারবেন। অন্যদিকে ওষুধ সেবন না করে কিছু ঘরোয়া উপায় আপনি সাধারণ করতে পারবেন। আপনার ঘরোয়া ভাবে কিছু নিয়ম মেনে সেগুলো আপনি সহজে ব্যবহার করে আপনি আপনার পায়খানা ক্লিয়ার করতে পারবেন।

পায়খানা ক্লিয়ার করার ট্যাবলেট এর পার্শ্বপ্রতিক্রিয়া

পায়খানা ক্লিয়ার করার ট্যাবলেট এর পার্শ্বপ্রতিক্রিয়া সেগুলো হালকা হয় এবং স্থায়ী নয় বরং তা স্বল্প স্থায়ী হয়ে থাকে। তবে তা কিছু ক্ষেত্রে গুরুত্বপূর্ণ পার্শ্ব প্রতিক্রিয়া হতে পারে।
সেনা পার্শ্বপ্রতিক্রিয়াঃ
  • বমি
  • বমি বমি ভাব
  • গ্যাস
  • পেট ফাঁপা
  • ডায়রিয়া
  • শরিরে পানি শূন্যতা
  • কোষ্ঠকাঠিন্য
  • হার্টবিট বাড়ানো
  • হাইপোক্যালেমিয়া।
  • বিফিডোবাক্টেরিয়া বিফিডাম ও ল্যাকটো ব্যাসিলার আ্যাসিডোফিলাম এর পার্শ্ব প্রতিক্রিয়া খুবই কম।
সাইলিয়াম এবং ল্যাকটুলোজ পার্শ্বপ্রতিক্রিয়া হলঃ
  • বমি
  • বমি বমি ভাব
  • পেট ফাঁপা
  • ডায়রিয়া
  • গ্যাস
সাইলিয়াম এবং ল্যাকটুলোজ ব্যবহারের জন্য নিরাপদ বলে মনে হয়। তবে আসলে এগুলো দৈঘ্য মেয়াদি না। তবে সাধারণত যেগুলো দীর্ঘ মেয়েদের বাবার জন্য সুপারিশ করা হয় সেগুলো আসলে খুবই প্রতিভাবিত হয়। সে ক্ষেত্রে আপনি আপনার পায়খানা ক্লিয়ার করার জন্য যেসব সেবন করতে পারেন বা গ্রহণ করতে পারবেন সেগুলো ট্যাবলেট সম্পর্কে আপনার সময় মত জানা উচিত। পায়খানা ক্লিয়ার করার ট্যাবলেট এর নাম এবং পায়খানার সাথে রক্ত পড়া কিসের লক্ষণ সেটা সম্পর্কে জানা অত্যন্ত জরুরী ছিল।

পায়খানার সাথে রক্ত পড়া কিসের লক্ষণ

পায়খানার সাথে রক্ত পড়া কিসের লক্ষণ এ জাতিয় যেগুলো টেস্ট দেওয়া রয়েছে এগুলো টিপস সেবনের পর আপনি পায়খানা ক্লিয়ার করার ট্যাবলেট গ্রহণ করতে পারবেন এবং সেগুলো গ্রহণের সময় নির্ধারণ করা হয়েছে সেগুলো সময় সম্পর্কে আপনি জানতে পারবেন।
  • পর্যাপ্ত পানিয় জাতীয় কিছু পান করুন।
  • ট্যাবলেট খাবারের সাথে খাবারের পরে খান।
  • ট্যাবলেট খাবার পরে প্রচুর পরিমাণে তরল পান করবেন না।
আপনি যদি স্তন্যদানকারি বা গর্ভবতী হয়ে থাকেন তাহলে পায়খানা ক্লিয়ার করার ট্যাবলেট গ্রহণ করার আগে আপনাকে ডাক্তারের পরামর্শ নিতে হবে।

পায়খানা ক্লিয়ার করার ব্যায়াম

পায়খানা ক্লিয়ার করার ব্যায়াম কোষ্ঠকাঠিন্য একটি সাধারনতম সমস্যা যার শরীরের বিভিন্ন কারণে হতে পারে। তবে সে সমস্যা থেকে মুক্ত পেতে হলে আপনাকে অনেক ওষুধ চিকিৎসা ব্যবস্থা করতে হবে। সেক্ষেত্রের ব্যায়াম একটি কার্যকরী উপায় যা হতে পারে আপনার পায়খানা ক্লিয়ার করার জন্য একটি সমস্যা থেকে সমাধান।
পায়খানা-ক্লিয়ার-করার-ট্যাবলেট-এর-নাম
বর্জ্রাসন
বর্দাশন নামক এ ব্যান্ডটির মলত্যাগের প্রক্রিয়ার সহজ করতে পারে। তবে এই ব্যায়ামটি করার জন্য প্রথমে আপনাকে আপনার পা প্রসারিত করে সোজা হয়ে থাকতে হবে। তবে তার জন্য আপনার কোমর নিস্তেজ হতে শুরু করার পেশাদার গুলো শক্ত করতে হবে। তবে আপনি যেহেতু পায়খানা করার চেষ্টা করছেন সে কারণে আপনি এই অবস্থায় কয়েকটি সেকেন্ড পরে ধৈর্য ধরে এখন তারপর শীতের করুন এবং ব্যায়ামটি দীর্ঘ কয়েক বার করুন।
পাইলেটস
পাইলেটস কিছু কিছু ব্যায়ামগুলোর মধ্যে এটি অত্যন্ত ভালো একটি ব্যায়াম। ফলে কোমর এবং পেটের পেশিগুলোকে শক্তিশালী করতে সাহায্য করতে পারে। তবে শক্তিশালী গুলোর ক্ষেত্রে পায়খানা বের করে দেওয়ার জন্য প্রয়োজনীয় চাপ তৈরি করতে সাহায্য করে ভাইরাসের ব্যায়ামগুলোর মধ্যে তা অন্যরকম রয়েছে। তবে পাইলেটস সমস্ত ব্যায়াম গুলোর মধ্যে অনেক কিছু রয়েছে। যেমনঃ
  • কাঁধের রিভার্স স্কোয়াট
  • কাঁধের স্কোয়াট
  • কাঁধের ক্লিন
  • হাঁটা
  • প্লাষ্ক
  • পায়খানা ক্লিয়ার করার ঘরোয়া উপায়
পায়খানা ক্লিয়ার করার ঘরোয়া উপায় অথবা পায়খানা ক্লিয়ার করার জন্য অনেকে অনেকের উপায় গুলো প্রয়োজন করতে ব্যবহার করা থাকে। তবে এই উপায় গুলো সাধারণত নিরাপদের জন্য কার্যকরী এবং এগুলো ব্যবহার করা খুব সহজ।

নিচে ঘরোয়া উপায়ে প্রয়োজনীয় কিছু তুলে ধরা হলোঃ
সব সময় আপনার মনে রাখবেন যে আপনার ডায়েটে যেন ফাইবার যোগ করা হয়। কারণ ফাইবার মলকে নরম করতে পারে। এবং যার ফলে মলত্যাগ করতে খুব সহজ হয়। খাবারগুলো খাবার মধ্যে রয়েছে যেগুলো খাবার খেলে আপনার খুব ভালো হবে।
  • শাকসবজি
  • ফল
  • গোটা শসা
  • অ্যালোভেরার জেল ব্যবহার করুন।
  • নিয়মিত ব্যায়াম করুন।
  • ইসবগুলের ভুষি ব্যবহার করুন।
  • ভিনেগার ব্যবহার করুন।
  • পর্যাপ্ত পরিমাণে পানি পান করুন। কারণ পানি মলকা নরম করতে সাহায্য করতে পারে। তাই প্রতিদিন ৪ থেকে ১০ গ্লাস পানি পান করার চেষ্টা করুন।
আপনি যদি এগুলো অভাবে ব্যবহার করতে পারেন বা এগুলো উপায় সম্পর্কে আপনার সঠিক ধারণা নিতে পারেন তাহলে আপনাকে অনেক সহজেই আপনি আপনার পায়খানা নরম করতে সাহায্য করতে পারবেন এবং আপনার ঘরে বসে আপনি আপনার পায়খানার সমাধান করতে পারবেন। এর ফলে আপনাকে ডাক্তারের পরামর্শ নিতে হবে না বা তোমাকে কারো কাছে যেতে হবে না।

পায়খানা নরম করার সিরাপ (FAQ)

পায়খানা নরম করার সিরাপ এমন একটি সিরাপ যা হলো একটা ওষুধ বা কোষ্ঠকাঠিন্য থেকে মুক্তি পেতে সাহায্য করে এই শ্রীরামপুরের নতুন মালকে নরম করতে পারে। তাইমহলকে সহজ করে তোলে।

শেষ কথা

আপনাদের মত যারা পায়খানার সমস্যা হয় তাদের ক্ষেত্রে আপনার ওষুধ খেলে আপনার পায়খানা ক্লিয়ার হয়ে যায় এমন ধারণা করে থাকেন তারা ডাক্তারের পরামর্শ নিতে পারেন। এতে খুব সহজে আপনি আপনার ফল পেয়ে যাবেন। অনেকে আছে পায়খানা ক্লিয়ার করার ট্যাবলেট এর নাম সম্পর্কে জানতে চাই। বা অনেকে আছে পায়খানার সাথে রক্ত পড়া কিসের লক্ষণ তাও জানতে চাই। বা অনেকে পায়খানা নরম উভয় সিরাপ এবং কোন সিরাপ খেলে পায়খানা সম্পর্কে জানতে চাই। 
কিংবা অনেকে তো জানতে চাই বা এখানে ক্লিয়ার করার ঘরোয়া উপায় কি। পায়খানা ক্লিয়ার করার ব্যায়াম কি, কি ব্যায়াম করলে আসলে পায়খানা ক্লিয়ার হতে পারে। পায়খানা ক্লিয়ার করার জন্য পার্শ্ব প্রতিক্রিয়া কোনো ওষুধ আছে কি সেটে থাকলে সেটার নাম কি কি খেলে পায়খানা হবে সেটা সম্পর্কে আমরা জানদে চাই বিভিন্ন সময়ে।

এই পোস্টটি পরিচিতদের সাথে শেয়ার করুন

পূর্বের পোস্ট দেখুন পরবর্তী পোস্ট দেখুন
এই পোস্টে এখনো কেউ মন্তব্য করে নি
মন্তব্য করতে এখানে ক্লিক করুন

শামিম বিডির নীতিমালা মেনে কমেন্ট করুন। প্রতিটি কমেন্ট রিভিউ করা হয়।

comment url