টেকনাফ থেকে তেতুলিয়া কত কিলোমিটার। teknaf to tetulia distance

প্রিয় পাঠক বন্ধুগণ, আশা করি আপনি এই মুহুর্তে জানতে চাচ্ছেন টেকনাফ থেকে তেতুলিয়া কত কিলোমিটার দূরত্ব। আর তাই আজকে আমরা আপনাকে জানাব teknaf to tetulia distance কতো দূর। তবে টেকনাফ থেকে তেতুলিয়া গাড়িতে গেলে কতক্ষণ সময় লাগবে। অথবা কতো দিন পর্যন্ত সময় লাগতে পারে।
টেকনাফ-থেকে-তেতুলিয়া-কত-কিলোমিটার-teknaf-to-tetulia-distance
আর তাই সমস্ত কিছু জানতে আমাদের এই উক্ত পোষ্ট টি আপনি মনোযোগ সহকারে পড়ুন। আশা করি আজকে আমরা আপনাকে teknaf to tetulia distance। আর আপনি যদি টেকনাফ থেকে তেতুলিয়া যেতে চান তাহলে আপনি কিভাবে টেকনাফ থেকে তেতুলিয়া যাবেন। সে সব কিছু আজকে আপনারা জানতে পারবেন আশা করি।

ভূমিকা

আপনি যদি টেকনাফ থেকে তেতুলিয়া যেতে চান তাহলে আপনাকে যেটি জানতে হবে? সেটি হলো টেকনাফ থেকে তেতুলিয়া কত কিলোমিটার দূরত্ব সেই টা সর্ব প্রথম জানতে হবে। তাছাড়া আপনি টেকনাফ থেকে তেতুলিয়া যেতে সক্ষম হবেন না। আপনাকে আপনার মূল উদ্দেশ্য বা নির্দিষ্ট স্থানে পৌঁছাতে গেলে আপনাকে সর্ব প্রথম দুরত্ব যানতেই হবে। 

এবার তার সাথে আপনাকে জানতে হবে কোন পথে গেলে সব চেয়ে ভালো হবে। যাতে করে কোন সমস্যা হতে না পারে। তার পরে আপনাকে জানা থাকতে হবে কোন জান বাহন বা কোন গাড়িতে গেলে আপনি আপনার মূল লক্ষ পর্যন্ত পৌঁছাতে পারবেন। কারণ আপনি একটি গাড়িতে উঠবেন সেটি যদি অন্য দিকে যায়। বা অন্য কোন দিক দিয়ে ঘুরে নিয়ে আসে যদি বা অন্য দিক থেকে নিয়ে আসতে চাই তাহলে আপনার অনেক দেরি হয়ে যাবে। 

আপনার সোজা আসতে যতোটি সময় লাগবে ঘুরে আসতে কিন্তু তার চেয়ে বেশি সময় লাগবে। তাই আপনাকে যাতে করে হয়রানি হতে না হয়। বা কোন ঝামেলায় পড়তে না হয় সেদিকে খেয়াল রাখতে হবে। আর তাই উক্ত পোস্ট টি ভালো ভাবে পড়ুন আশা করি আমরা আপনাকে সব কিছুই জানাতে পারব।

টেকনাফ থেকে তেতুলিয়া কি পায়ে হেটে যাওয়া সম্ভব

আপনি যদি জানতে চান টেকনাফ থেকে তেতুলিয়া দূরত্ব কত। এবং এই দূরত্বের মাঝখানে কোন পাতা বিপদ আছে কিনা। এবং পাথরের উপর যদি না থাকে। সেক্ষেত্রে আপনি কি টেকনা থেকে তেতুলিয়া পায়ে হেঁটে যেতে পারবেন এটা যেতে কতখন সময় লাগবে এটা যদি আপনার ধারণা থেকে থাকে। চল আজকে আমরা আপনাকে সেটি জানাতে চলেছি। 

কারণ ২০১৭ সালে বাংলাদেশ একজন যুবক টেকনাফ থেকে তেতুলিয়া পায়ে হেটে দৌড়ে গিয়েছিল৷ দীর্ঘ ২০ দিন যাবত আক্রান্ত পরিশ্রম করে তিনি শেষে টেকনাফ থেকে তেতুলিয়া যেতে সক্ষম হয়েছিল। আর তা আপনি যদি তেতুলিয়া যেতে চান পায়ে হেঁটে যেতে সময় লাগবে প্রায় দুই মাস। আর আপনি যদি যেতে চান তাহলে সে ক্ষেত্রে সময় লাগবে আপনার ২০ থেকে ২২ দিন। 

একটু হালকা হয়ে থাকে তাহলে ৩০ থেকে ৩৫ দিনের সময় লাগতে পারে। তাহলে আজকে আপনার যদি পায়ে হেটে যেতে যাওয়ার ইচ্ছা থাকে তাহলে আপনার পায়ে হাটে যেতে পারেন। আমরা আপনাদের সকল প্রকার সাহায্য দিয়ে থাকবো। আর তাই আপনি যদি পাহাড়ে যাওয়ার জন্য ইচ্ছ হয়ে থাকেন তাহলে আপনি যেতে পারেন। তেতুলিয়া পায়ে হেঁটে যাওয়া সম্ভব। 

ভুল ধারণা মনে করে থাকলেও ২০১৭ সালে একজন যুবক তাতে সক্ষম হয়েছিল। ২০১৭ সালের যে যুবক পায়ে হেটে চলে গেছিল টেকনাফ থেকে তেঁতুলিয়া সেই যুবকের নাম আরাফাত বা শামসুজ্জামান আরাফাত। সে পড়াশোনা করত ঢাকা বিশ্ববিদ্যালয় মার্কেটিং বিভাগ নিয়ে। তার সাথে সময় বেসরকারী একটা ব্যাংকে চেকআপ করতেন। হঠাৎ একদিন তিনি আশা প্রকাশ করলেন যে তিনি পায়ে হেঁটে টেকনাফ থেকে তেতুলিয়া যাবেন। 

হঠাৎ সে ২০১৭ সালের মার্চ মাসের ২২ তারিখে যাত্রা শুরু করেন এবং সে বিশ দিন পর রাস্তা পাড়ি দিতে সক্ষম হয়। teknaf to tetulia distance অনেকের এটি গুজব মনে হলেও এটিই আসলে সত্যি। যাত্রা শুরু করেছিল টেকনাফ হতে এবং সে ২০ দিন পর বারাক্রান্ত দেওয়ার নিয়তে তুলে এগিয়ে পৌঁছায়। এবং সেই সর্বপ্রথম বাংলাদেশের একজন তরুণ হিসেবে টেকনাফ থেকে তেতুলিয়া দৌড়ে পুরা রাস্তা পারি দিয়েছেন।

টেকনাফ থেকে তেতুলিয়া যেতে কোন বাঁধা কিনা

আপনি যদি কোন জায়গায় যেতে চান, তাহলে সর্বপ্রথম আপনি খেয়াল রাখেন সেখানে গিয়ে কোন সমস্যা হতে পারে কিনা। কিংবা রাস্তায় কোন বাধা বিপদ আছে কিন। আর তাই আপনি যদি টেকনাফ থাকে তেলে যেতে চান, তাহলে সর্বপ্রথম আপনাকে খেয়াল রাখতে হবে কোন জায়গায় বাধা প্রদান আছে কিনা। যদি রাস্তায় কোনা বিপদ থেকে থাকে তাহলে কিন্তু মাঝপথে থেমে যেতে হবে আপনাকে। 

তাই কোন জায়গায় যাওয়ার আগে খেয়াল রাখতে হবে কোন জায়গায় কি বাঁধা আচে। বা কোন জায়গায় বাধা থাকলে সে বাধা প্রদান করার উপায় কি। কেউ যদি কোন সমস্যায় পড়ে থাকে তাহলে তার সমাধান করাও কিন্তু সম্ভব। আর তাই আপনার সমস্যার কে সমাধান করতে চাইলে আগে সমস্যার কথা জানতে হবে। কারণ বাংলাদেশের যুবক শামসুজ্জামান আরাফাত গিয়েছিলেন। 

তখন তার সামনে কিন্তু অনেক বিপদ এসেছিল টেকনাফ থেকে তেতুলিয়া যাওয়া কিন্তু এতটা সহজ না ততটা সহজ আমরা মনে করি। কারণ তাকে প্রত্যেকদিন সর্বপক্ষে ৫০ থেকে ৬০ কিলো ধরতে হয়েছ। দিনে ৫০ থেকে ৬০ কিলো মিটার পথ দৌড়ে যাওয়া কিন্তু মুখের কথা না। teknaf to tetulia distance শামসুজ্জামান আরাফাত যখন টেকনাফ থাকে তেতুলিয়ার উদ্দেশ্যে রওনা দেয় তিনি ২২ ই মার্চ টেকনাফ থেকে রওনা শুরু করেন একবারে দৌড় শুরু করে দিয়েছিল। 

এবং সে ২০ দিন পর তেতুলিয়া জিরো পয়েন্টে গিয়ে পৌঁছায়। তাছাড়া তিনি বলেন তিনি একবার রাস্তায় পড়ে গিয়েছিল যার ফলে তার হাটুতে পড়ে দাগ দেখা যায়। এবং সে বলেছেন যে অনেক সময় অনেক জায়গায় গিয়ে দেখা যায় যে নতুন রাস্তা করতেছে পিস দিচ্ছে কোন কোন রাস্তা বা খুলে রাখছে। সে সমস্ত রাস্তার উপর দিয়ে তাকে দৌড়াতে হয়েছে। সে বলেন যখন সে যমুনা সেতুর উপরে এসে পৌঁছায় তখন তার জন্য খুব কঠিন ছিল কারণ সে সময় যমুনা সেতু নির্মাণ করা হয়েছে। 

তখন তাকে বলা হয়েছিল যমুনা সেতুর উপর দিয়ে দৌড়ে পার হওয়া যাবে না। যখন শীতের উপর তে যেতে পার হতে হয় তাহলে তাকে গাড়িতে যেতে পার হতে হবে। কিন্তু সে বলে না আমি গেলে তোকে পার হবো না।যার ফলে তাকে যমুনাতে পার হতে দেওয়া হয়নি। তবে সে তখনো থেমে থাকে নি সে তখন নদীর যমুনা নদীতে নেমে সেতু বা সমুদ্রের পানিতে সাঁতরে সে যমুনা নদি পার হয়েছে। তারপরও সে গাড়িতে করে পার হয় নাই। কারণ তার ইচ্ছে ছিল সে কোন গাড়িতে করে টেকনাফ থেকে তেতুলিয়া পথ পাড়ি দেবে না বা যাবে না। তাই তাকে কষ্ট করতে হয়েছ।

সাইকেলে টেকনাফ থেকে তেতুলিয়া ভ্রমণ

সাইকেল নিয়ে টেকনাফ প্যাকেটে চলে যা সম্ভব। আপনারা হয়তোবা জানেন। ২০২১ সালে তিনজন বাংলাদেশের যুবক টেকনাফ থেকে তেতুলিয়া পদ ভ্রমণ করেছিল তারা মূলত ১৭ দিনের টেকনাফ থেকে তেতুলে গিয়েছিল। তারা মূলত টেকনাফা হতে তেতুলিয়া যাওয়ার সময় মৌলভীবাজার এগিয়ে সাইকেলিং এর মাধ্যমে তারা ৩ সদস্য যাত্রা শুরু করেন। তাদের নাম ছিল ১ম জনের নাম লিংকন দাস।

২য় জনের নাম সৌরভ রায়। ৩য় টিটু চন্দ্র দেব। তারা তিনজনে একত্রে টেকনাফ থেকে যাত্রা শুরু করে তেতুলিয়াকে পৌঁছায়। সরি তারা মূলত তেতুলিয়া থেকে যাত্রা শুরু করে টেকনাফ গিয়ে পৌঁছায়। তারা মূলত তেতুলিয়া বাংলা বান্দারের জিরো পয়েন্ট থেকে যাত্রা শুরু করে কক্সবাজারের উপর দিয়ে টেকনাফ জিরো পয়েন্ট গিয়ে পৌঁছায়। teknaf to tetulia distance তবে সাইকেল নিয়ে সর্বপ্রথম যাত্রা শুরু করেছেন একজন টাইগার। 

যার নাম হলো আশিকুর রহমান আশিক। যার বয়স ছিল 24 বছর তবে টেনে সর্বোচ্চ 300 কিলোমিটার পর্যন্ত রাস্তা পথ পাড়ি দেয় কারণ এরপর তার পরিবার তাকে যেতে দেয়নি। যার ফলে সে বগুড়ায় গিয়ে আবার ফিরে আসেন। কিন্তু ২০২১ সালে এই তিনজন যুবক সৌরভ রায়, লিংকন দাস, টিটু দেব মূলত এই তিনজন ২০২১ সালের তেতুলিয়া থেকে টেকনাফে গিয়ে পৌঁছায়।

টেকনাফ থেকে তেতুলিয়া কত কিলোমিটার

উত্তর টেকনাফ থেকে তেতুলিয়া মূলত বহু দূর হলেও এর নেক চেষ্টা একটি সীমা রয়েছে। টেকনাফ থেকে তেতুলে শব্দের অর্থ সকলে জানেন যে এটা দেশের প্রান্ত থেকে প্রান্ত। তাই নতুন করে কাউকে পরিচয় করে দেওয়ার না। বাংলাদেশের এক প্রান্ত হতে উপর প্রান্তে গিয়ে পৌঁছানোর নামই হলো টেকনাফ থেকে তেতুলিয়া। আজকে আমরা টেকার থেকে তেতুলিয়া কিলোমিটার সেটা জানার পাশাপাশি আমরা নানা ধরনের সমস্যার থেকে মুক্ত পেতে পারি। 

টেকনাফ থেকে তেতুলিয়া মূলত ৯২০ কিলোমিটার দূরত্ব। তবে কোন কোন সময় জানা যায় যে টেকনাফ থেকে তেতুলিয়ার দূরত্ব ৯১৪ কিলোমিটার। কবে আমাদের বেশিরভাগ ক্ষেত্রে জানা যায় যে এই পথ ৯২০ কিলোমিটার। ইন্টারনেটে ছাড়তে দেখা যায় বেশিরভাগ ক্ষেত্রে জানা যায় যে ৯ শত ২০ কিলোমিটার।

টেকনাফ থেকে তেতুলিয়া যেতে কতো সময় লাগবে

প্রিয় পাঠক আমাদের মূলত জানা আছে যে টেকনাফ থেকে তেতুলিয়ার দূরত্ব বা ডিসটেন্স হলো 920 কিলোমিটার। আর তাই টেকনাফ থেকে তেতুলিয়া কত কিলোমিটার সেটি না খুঁজে চলুন সঠিক নিয়ম জেনে গেছি এবার আপনি আপনার সঠিক উত্তর পেয়েছেন আশা করি। কারণ teknaf to tetulia distance বহুদূর তবে টেকনাফ থেকে তেতুলিয়া যেতে সময় লাগবে 19 থেকে 20 ঘন্টা। 

আপনি যদি ক্যারাতে যান তাহলে ২০ ঘন্টা সময় লাগবে। পায়ে হেঁটে যেতে চান তাহলে ৯২৭ ঘন্টা সময় লাগবে। বাইকে যান তাহলে আপনার সময় লাগবে ১৮ ঘন্টা। আপনি যদি কারে যান তাহলে আপনার সময় 16 ঘন্টা। ইত্যাদি নানা ভাবে নানা সময় লাগবে।

লেখকের মন্তব্য

আপনি যদি টেকনা থাকে তে চলে যেতে চান তাহলে আপনি পায়ে হেটে যেতে পারবেন। আপনি সাইকেল কে করে যেতে পারবেন। আপনি বাইকে করে যেতে পারবে। আপনি হেঁটে যেতে পারবেন। যেকোনো গাড়িতে করে দিতে পারবেন। তবে আপনি যদি ঠিক চলে যেতে চান তাহলে আপনার সঠিক রাস্তা জানতে হবে। আপনার ছেলের কাছে না যান তাহলে দূরত্ব বেশি হবে। 

তখন দেখা যাবে আপনার ৯২০ কিলোমিটার এর জায়গায় আপনি এক হাজার বা ১২০০ কিলোমিটার দূরত্ব পথ অতিক্রম করতেছেন। আর তাই আপনার সঠিক পথে যেতে হলে আপনাকে জানতে হবে। আশা করি আপনি সবকিছু জানতে পেরেছেন এবার আপনি যেতে পারবেন। কোন সমস্যা হবে না। আর আপনারা যদি রাস্তায় পথ অতিক্রম করতে যদি কোন সমস্যা হয়ে থাকে তাহলে আপনার কমেন্টের মাধ্যমে আপনাদের জানাবেন। 

হোয়াটসঅ্যাপ নাম্বার আপনাদের ফোন করো জানাবেন। আথবা ফেজবুকে আপনাদের মেসেজ করবেন। আমরা সর্বদা আপনাকে সাহায্য করার চেষ্টা করব। তাছাড়া আরো কিছু যদি আপনাদের জানা দরকার থেকে থাকে তাহলে আমাদের জানাতে পারেন। আমরা যথাসাধ্য চেষ্টা করব আপনাদের জানানোর জন্য। 

আজকের মনে এখানেই শেষ করছি আশা করি আপনি সবকিছু বুঝতে পেরেছেন। কল ধরনের তথ্য জানতে আমাদের বেস্ট অফ লজের রাখুন আশা করি সামনে আপনি সবকিছু জানতে পারবেন। আপনার বন্ধুদের সাথে শেয়ার করবেন যাতে তারাও সকল জানতে পারে।

এই পোস্টটি পরিচিতদের সাথে শেয়ার করুন

পূর্বের পোস্ট দেখুন পরবর্তী পোস্ট দেখুন
এই পোস্টে এখনো কেউ মন্তব্য করে নি
মন্তব্য করতে এখানে ক্লিক করুন

শামিম বিডির নীতিমালা মেনে কমেন্ট করুন। প্রতিটি কমেন্ট রিভিউ করা হয়।

comment url