ইমেইল বা মোবাইল নাম্বার ছাড়া জিমেইল আইডির পাসওয়ার্ড পরিবর্তন ও রিকভার ২০২৪

ইমেইল বা মোবাইল নাম্বার ছাড়া জিমেইল আইডির পাসওয়ার্ড পরিবর্তন ও রিকভারি করার নিয়ম। এবং মোবাই নাম্বার ছাড়া জিমেইল পাসওয়ার্ড পরিবর্তন করার নিয়ম ও ইমেইল রিকোভারির মাধ্যমে জিমেইল আইডির পাসওয়ার্ড পরিবর্তন করা সম্ভব।
ইমেইল-বা-মোবাইল-ছাড়া-জিমেইল-আইডির-পাসওয়ার্ড-পরিবর্তন-ও-রিকোভারি
আ্যাকাউন্ট সুরক্ষিত করতে আপনাকে শক্তিশালী পাসওয়ার্ড দিতে হবে। তাই বিশেষজ্ঞ গবেষকগণ জানান নিজের জিমেইল সুরক্ষিত রাখতে সর্বোপ্রথম আপনাকে আপনার ইমেইল আইডির পাসওয়ার্ড শক্তিশালী দিতে জবে এবং মনে রাখতে হবে।

ভূমিকা

আমরা আমাদের ব্যাক্তিগত সাজে বা অফিসের কাজে প্রায় বেশির ভাগ সময় Gmail ব্যবহার করতে হয়। তাই আপনি যদি আপনার একাউন্ট সুরক্ষিত রাখতে চান তাহলে বিশেষজ্ঞ গবেষক গণ যানান। আপনাকে আপনার জিমেইল আইডির পাসওয়ার্ড মাসে ১ বার পরিবর্তন করতে হবে। আপনি যদি আপনার জিমেইল আইডির পাসওয়ার্ড মাসে একবার পরিবর্তন করেন তাহলে আপনার একাউন্ট সুরক্ষিত থাকবে। 

এবং কেউ তা হ্যাক করতে পারবেনা। তবে কিছু সময় আমরা আমাদের জিমেইল পাসওয়ার্ড পরিবর্তন করতে গিয়ে আগের পাসওয়ার্ড মনে করতে পারিনা। তাই ইমেইল বা মোবাইল নাম্বার ছাড়া জিমেইল আইডির পাসওয়ার্ড পরিবর্তন ও রিকভারি করতে পারেন।

চেন্জ জিমেইল পাসওয়ার্ড?

যারা নিজের জিমেইল আইডির পাসওয়ার্ড ভুলে গেছেন তারা আমাদের এই পোস্ট দ্বারা ইমেইল বা মোবাইল নাম্বার ছাড়া জিমেইল আইডির পাসওয়ার্ড পরিবর্তন ও রিকভারি করতে পারবেন। জিমেইল পাসওয়ার্ড পরিবর্তন করতে আপনাকে ইমেইল দ্বারা পাসওয়ার্ড পরিবর্তন করেত হবে। জিমেইল পাসওয়ার্ড পরিবর্তন করতে হলে আপনি তিনটি উপায়ের মাধ্যমে আপনি আপনার জিমেইল আইডির পাসওয়ার্ড পরিবর্তন করেত পারবেন।
  • ইমেইল রিকভারি করার মাধ্যমে পাসওয়ার্ড পরিবর্তন করেত পারবেন।
  • মোবাইল নাম্বারের মাধ্যমে পাসওয়ার্ড পরিবর্তন করেত পারবেন।
  • মোবাইল নাম্বার বা ইমেইল ছাড়াও পাসওয়ার্ড পরিবর্তন করা যায়।

ইমেইল রিকভারির মাধ্যমে জিমেইল আইডির পাসওয়ার্ড পরিবর্তন?

ইমেইল রিকভারি মকার মাধ্যমে আমরা আমাদের জিমেইল আইডির পাসওয়ার্ড উদ্ধার করতে পারব। জিমেইল যদি আগে থেকে রিকভারি অপশান সেট করা থাকে তাহলে আপনি পাসওয়ার্ড ভুলে গিয়ে থাকলেও আবার আপনার জিমেইল আইডি রিকভারি করতে পারবেন।
উদাহরণঃ
  • গুগল ব্রাউজার থেকে জিমেইল একাউন্ট লগইন পেজের ভিতরে প্রবেশ করুন। এবার একটি বক্স পাবেন সেখানে আপনি আপনার নিজের নাম বসান।
  • আপনি যেই জিমেইল আইডির পাসওয়ার্ড রিকভারি করতে চান সেই জিমেইল আইডির নাম দিন। এবার Next অপশানে ক্লিক করুন।
  • এর পরে আপনাকে আপনার আইডির পাসওয়ার্ড দিতে বলা হবে তবে সেখানে আপনি Forget Password অপশানে ক্লিক করুন।
  • এবার আপনার সামনে Account Recovery পেজ দেখতে পারবে। সেই পেজে আপনি Send নামক বাটমটি ক্লিক করুন। এবার আপনাকে একটি কোড দেওয়া হবে সেটি বসিয়ে দিন। এবার Next অপশানে ক্লিক করুন।
  • শেষে, Change password পেজে আপনি আপনার ইচ্ছে মতো একটি নতুন পাসওয়ার্ড লিখুন। এবার তা পুনরাই আবার Conform New password দিন। এবার save password এ ক্লিক করুন। এবার আপনার জিমেইল পাসওয়ার্ড পরিবর্তন হয়ে যাবে।

মোবাইল নাম্বার দ্বারা জিমেইল পাসওয়ার্ড পরিবর্তন?

আপনার জিমেইল আইডিতে যদি আগে থেকেই একটি নাম্বার দ্বারা Gmail একাউন্ট খোলা থাকে। তাহলে আপনি খুব সহজেই মোবাইল নাম্বার দ্বারা ভেরিফেকিশন কোডের মাধ্যমে জিমেইল পাসওয়ার্ড পরিবর্তন করেত পারবেন। এতে খুব সহজেই পাসওয়ার্ড পরিবর্তন করা যায়।
উদাহরণঃ
  • গুগল ক্রম ব্রাউজার থেকে আপনার জিমেইল আইডির ভিতরে প্রবেশ করুন।
  • যে জিমেইল আইডির পাসওয়ার্ড ভুলে গেছেন সেটি ফাঁকা বক্সে লিখে ক্লিক করুন।
  • এবার আপনাকে আইডির পাসওয়ার্ড দিতে বলা হবে আপনি যেহেতু পাসওয়ার্ড ভুলে গেছেন সেই জন্য Forget password অপশানটি ক্লিক করুন।
  • এবার Account Recovery পেজ দেখানো হলে আপনি Try Another Way বাটনে ক্লিক করুন। এবার আপনি যেই নাম্বারটি দিয়েছেন সেই নাম্বারে আপনাকে একটি কোড দেওয়া হবে আপনি সেই কোডটি ফাঁকা বক্সে বসান। এবার Send অপশানে ক্লিক করুন।
  • এবার আপনি আপনার ইচ্ছে মতো পাসওয়ার্ড টি দুইবার বসান। এরপর Save password অপশানে ক্লিক করুন। এবার আপনার একাউন্টে পাসওয়ার্ড পরিবর্তন হয়ে যাবে।

মোবাইল নাম্বার বা ইমেইল ছাড়া পাসওয়ার্ড পরিবর্তন?

আপনার ইমেইল বা মোবাইল নাম্বার ছাড়া জিমেইল আইডির পাসওয়ার্ড পরিবর্তন ও রিকভারি করা সম্ভব। সেই কারনে আপনাকে কিছু সঠিক তথ্য দিয়ে তা যাচাই করতে হবে।
উদাহরণঃ
  • গুগল বা ক্রম ব্রাউজার থেকে জিমেইল একাউন্ট লগইন পেজটি ওপেন করুন।
  • পেজে আপনার জিমেইল একাউন্টে Next অপসানে ক্লক করুন। তার পরে Forgot password অপশানে ক্লিক করুন।
  • নতুন পেজে গিয়ে Try Another Way এ ক্লিক করুন। এবার আপনার ইস্কিনে মোবাইল নাম্বার দিতে বলা হবে। আপনি Don't have my phone অপশানে ক্লিক করুন।
  • এবার আপনার অন্য একটি একটিভ ইমেইল এড্রেস Enter email এ বসান। তার পরে Next বাটমে ক্লিক করুন।
  • সকল তত্ব যদি সঠিক দিয়ে থনকেন তাহলে এবার আপনি আপনার হারিয়ে যাওয়া একাউন্টটি খুঁজে পাবেন। এভাবেই আপনি চাইলে আপনার ৫ থেকে ১০ বছর আগে হারিয়ে যাওয়া একাউন্ট খুঁজে পাবেন।

মোবাইল দিয়ে জিমেইল আইডি খোলার নিয়ম

এন্ড্রয়েড মোবাইল ফোন দিয়ে জিমেইল চালু করতে নিম্ন লিখিত ধাপ গুলো অনুসরণ করুন।
১ম ধাপঃ
প্রথমে ফোন থেকে Gmail আইডিতে গিয়ে থ্রী ডট মেনুতে ক্লিক করতে হবে। এরপর Setting এ ক্লিক করুন।
২য় ধাপঃ
এবার Add Account এ প্রবেশ করুন।
৩য় ধাপঃ
এবার অনেক গুলো অপশান হবে তবে Google লেখায় ক্লিক করুন।
৪র্থ ধাপঃ
এবার create account এ ক্লিক করুন।
৫ম ধাপঃ
এবার আপার ইচ্ছে মতো নাম দিন।
৬ষ্ঠ ধাপঃ
এবার আপনি আপনার জন্নতারিখ, মাস ও বছর দিন। তার পরে ছেলে নাকি মহিলা তা সিলেক্ট করুন।
৭ম ধাপঃ
এবার আপনি আপনার জিমেইল নাম বেছে নিন।
৮ম ধাপঃ
এবার আপনার ইচ্ছে মতো জিমেইল আইডির পাসওয়ার্ড দিন।
৯ম ধাপঃ
এবার আপনি চাইলে ফোন নাম্বার দিতে পারেন। আবার চাইলে নাও দিতে পারেন।

লেখকের মন্তব্য

প্রিয় পাঠক বন্ধুগণ, আশা করি আপনারা আমাদের এই উক্ত পোষ্ট দ্বারা জিমেইল পাসওয়ার্ড পরিবর্তন ও জিমেইল আইডি খোলার নিয়ম কানুন সম্পর্কে বিস্তারিত জানতে পেরেছেন। তাই আপনি যদি আকোনও আপনার জিমেইল আইডির পাসওয়ার্ড পরিবর্তন না করে থাকেন তাহলে উক্ত পড়ার মাধ্যমে আপনি চাইলে আপনার পাসওয়ার্ড আকোন নিজে নিজেই পরিবর্তন করতে পারবেন।
উক্ত পোষ্ট দ্বারা যদি আপনি উপকৃত হতে পারেন তাহলে কমেন্ট ও শেয়ার দিয়ে বন্ধুদের শেখার ও জানার সুযোগ করে দিবেন।

এই পোস্টটি পরিচিতদের সাথে শেয়ার করুন

পূর্বের পোস্ট দেখুন পরবর্তী পোস্ট দেখুন
এই পোস্টে এখনো কেউ মন্তব্য করে নি
মন্তব্য করতে এখানে ক্লিক করুন

শামিম বিডির নীতিমালা মেনে কমেন্ট করুন। প্রতিটি কমেন্ট রিভিউ করা হয়।

comment url