মেট্রোরেলের সময়সূচি - মেট্রোরেলের ভাড়ার তালিকা

আপনি যদি মেট্রোরেলের ভাড়ার তালিকা, মেট্রোরেল সময়সূচি, মেট্রোরেল কবে চালু করা হয়, মেট্রোরেল কয়টার সময় কোন জায়গায় থেকে ছাড়ে যানার জন্য আঘ্যহ থেকে থাকেন তাহলে উক্ত পোষ্টটি আপনার জন্যে তাই উক্ত পোষ্টটি ভালো করে পড়ুন।
মেট্রোরেল-সময়সূচি-মেট্রোরেলের-ভাড়ার-তালিকা
প্রিয় পাঠক বন্ধুগণ, আসুন উক্ত পোষ্ট দ্বারা মেট্রোরেল সম্পর্কে বিস্তারিত জানুন মেট্রোরেল সময়সূচি যানুন। মেট্রোরেল ভাড়ার তালিকা যানুন।

ভূমিকা

মেট্রোরেল আমাদের দেশে অনেক বড় একটি উন্নয়ন এনেছে। এটি মাননীয় প্রধানমন্ত্রী "শেখ হাসিনা" ২৮ই ডিসেম্বর ২২ তারিখে উদ্ভোদন করেন। এবং এটিতে সর্বপ্রথম মাননীয় প্রধানমন্ত্রী উদ্ভোদনের পর ভ্রমন করেন। এটি উত্তরা উত্তর রেলস্টেশন থেকে শুরু করে মতিঝিল রেলস্টেশন পর্যন্ত প্রস্ত। তাই আপনি উক্ত পোষ্ট পড়ে মেট্রোরেলের সময়সূচি ও ভাড়ার তালিকা যানুন।

মেট্রোরেল কবে চালু করা হয়

মেট্রোরেল ২০২১ সালের ১৬ই ডিসেম্বর উদ্বোধন করার কথা থাকলেও সেই সময় এটি তা উদ্বোধন করা হয়নি। পরে এটি, এমআরটি ১ম পর্যায়ে দিয়াবাড়ি টু আগারগাঁও অংশ ২৮ই ডিসেম্বর ২০২২ সালে জনগনের সুবিধার্থে মাননীয় প্রধানমন্ত্রী উদ্ধোধন করেন। এটি শনিবারেরদিন দুপুর ২ টা ৪২ মিনিটে প্রধানমন্তী শেখ হাসিনা উদ্ভোদন করেন। এবং মাননীয় প্রধানমন্ত্রী ১ম দিন অর্থাৎ ২৮ই ডিসেম্বর ২০২২ তারিখে তিনি প্রথম যার্তা করে এটি আনুষ্ঠানিক ভাবে চালু করেন।

মেট্রোরেলের কতটি স্টেশন ও স্টেশনের নাম

কতৃপক্ষের বক্তব্য অনুযায়ী, আগারগাঁও থেকে মতিঝিল পর্যন্ত মোট স্টেশন থাকবে ১৭টি। যথাঃ-
১.উত্তরা উত্তর
২.উত্তরা সেন্টার
৩.উত্তরা দক্ষিণ
৪.পল্লবী
৫.মিরপুর ১১
৬.মিরপুর ১০
৭.কাজীপাড়া
৮.শেওড়াপাড়া
৯.আগারগাঁও
১০.বিজয় সরনি
১১.ফার্মগেট
১২.কারওয়ান বাজার
১৩.শাহবাগ
১৪.ঢাকা বিশ্ববিদ্যালয়
১৫.বাংলাদেশ সচিবালয়
১৬.মতিঝিল ও কমলাপুর

মেট্রোরেলের ভাড়ার তালিকা

মেট্রোরেলের ভাড়ার তালিকা ডিটিসিএ এর মতে, তালিকা প্রকাশ করা হয়েছে যে। উত্তরা উত্তর টু মতিঝিল ১০০ টাকা।
  • উত্তরা সেন্টার টু উত্তরা দক্ষিণ ৯০ টাকা।
  • পল্লবী টু মতিঝিল ৮০ টাকা।
  • মিরপুর-১১ টু মতিঝিল ৭০ টাকা।
  • মিরপুর-১০ টু মতিঝিল ৬০ টাকা।
  • কাজীপাড়া টু মতিঝিল ৬০ টাকা।
  • শেওড়াপাড়া টু মতিঝিল ৫০ টাকা।
  • আগারগাঁও টু মতিঝিল ৫০ টাকা।
  • ফার্মগেট টু মতিঝিল ৪০ টাকা।
  • কাওরান বাজার টু ৪০ টাকা।
  • শাহবাগ টু মতিঝিল ৩০ টাকা।
  • ঢাকা বিশ্ববিদ্যালয় টু মতিঝিল ২০ টাকা।
  • সচিবালয় টু মতিঝিল ২০ টাকা।

মেট্রোরেলের সময়সূচি

শনিবার থেকে বৃহস্পতিবার উত্তরা উত্তর টু মতিঝিল সকাল ৭টা ১০ মিনিট বেলা ১১টা ৩০ মিনিট পর্যন্ত প্রতি ১০মিনিটে একটি করে ট্রেন চলাচল করবে। সকাল ৭.১০ ও ৭.২০ মিনিটে যেই ট্রেন উত্তরা উত্তর টু মতিঝিলের উদ্দেশ্য ছাড়বে এই ট্রেন কোন জায়গায় থাকবে না। সকাল ৭.৩০ মিনিট থেকে ১১.৩০ মিনিট পর্যন্ত যেই ট্রেন গুলো চলাচল করবে সেগুলো প্রতিটি স্টেশনে থামবে।

এবং মতিঝিল থেকে ১১.৪০ মিনিট থেকে ১২.১০ পর্যন্ত যেই চারটি ট্রেন অতিরিক্ত ছাড়া হবে সেই ট্রেন দুইটি মতিঝিল থেকে সচিবালয় ও ঢাকা বিশ্ববিদ্যালয় থামবে, পরে নিয়ম অনুযায়ী প্রতিটি জায়গায় থামবে। এবং তা উত্তরা উত্তর পর্যন্ত যাবে। তবে এটিতে উঠতে গেলে এমআরটি/রাপিড পাস থাকতে হবে।

রাত ৮টা ১৫ মিনিট ও রাত ৮.৩০ মিনিট এই দুইটি মেট্রোরেল আগারগাঁও থেকে উত্তরা উত্তর পর্যন্ত যাবে। এবং প্রতিটি স্টেশনে থামবে। আপনি যদি একা যাতায়াত করতে চান তবে রাত ৭.৪৫ মিনিটের আগের ট্রেনে যেতে হবে। কারণ ৭.৪৫ থেকে পরের সব ট্রেনে সিঙ্গেল সিট বিক্রয় হয়না। এবং সিঙ্গেল টিকিট মেশিন তখন বন্ধ থাকে।

লেখকের মন্তব্য

মেট্রোরেল উত্তরা উত্তর টু মতিঝিল যাতায়াত করে থাকে এবং এটি সকাল ৭.১০ মিনিট থেকে রাত ১২.১০ মিনিট পর্যন্ত চলাচল করে। মেট্রোরেলের ভাড়ার তালিকা! আপনি যদি একা থাকেন সেক্ষেত্রে সন্ধা ৭.৪৫ আপনার জন্য শেষ ট্রেন। কারণ এর পর থেকে সিঙ্গেল টিকেট বিক্রয় বন্ধ থাকে।
প্রিয় পাঠক বন্ধু উক্ত পোষ্ট দ্বারা যদি আপনার উপকার বা ভালো লেগে থাকে তাহলে কমেন্ট ও শেয়ার করবেন।

এই পোস্টটি পরিচিতদের সাথে শেয়ার করুন

পূর্বের পোস্ট দেখুন পরবর্তী পোস্ট দেখুন
এই পোস্টে এখনো কেউ মন্তব্য করে নি
মন্তব্য করতে এখানে ক্লিক করুন

শামিম বিডির নীতিমালা মেনে কমেন্ট করুন। প্রতিটি কমেন্ট রিভিউ করা হয়।

comment url