ঈদুল ফিতরের নামাজের নিয়ম - ঈদের নামাজ পড়ার নিয়ম কি

প্রিয় পাঠক আশা করি এ মুহূর্তে আপনি ঈদুল ফিতরের নামাজের নিয়ম ও নিয়ত সম্পর্কে জানতে আগ্রহী। অথবা ঈদের নামাজ পড়ার নিয়ম কি? অথবা ঈদুল ফিতরের নামাজ কিভাবে আদায় করতে হয় সেটা নিয়ম কি। সকল তথ্য সম্পর্কে জানতে হলে আজকে আমাদের সরকার এবং আশা করি আপনারা ঈদুল ফিতরের নামাজের নিয়ম সম্পর্কে জানতে পারবেন। প্রাপ্তবয়স্ক ব্যক্তিদের জন্য ঈদের নামাজ পড়া আদায় করতে হবে সেটা সম্পর্কে আমরা ঈদের নামাজের শর্তাবলী সম্পর্কে জানা উচিত।
ঈদুল-ফিতরের-নামাজের-নিয়ম-ঈদের-নামাজ-পড়ার-নিয়ম-কি
সে ক্ষেত্রে সঠিকভাবে ঈদের নামাজের শর্ত মেনে চলতে হবে। এবং ঈদের নামাজ ওয়াজিব নাকি সুন্নত সেটি সম্পর্কে আপনি জানতে পারবেন। এখন তার সাথে আপনি জানতে পারবেন ঈদের নামাজ ফরজ কয়টি এবং ঈদের নামাজের নিয়ম কি ঈদের নামাজ কিভাবে পড়তে হয় কিভাবে পড়ার নিয়ম থেকে জানতে পারবেন। বিষাক্তভাবে বা সহ্য করে কিভাবে নামাজ আদায় করতে হয় আমরা প্রায় অনেক সময় দেখা যায় যে এটা অনেক আমরা যা আমল করেছি হয় না।
পোস্ট সূচিপত্রঃ 

ঈদের নামাজের ইতিহাস

ঈদ মানে আনন্দ, ঈদ মানে উল্লাস, ঈদ মানে শান্তি, সেই কারণে ঈদে অন্যরকম একটা মজা বা অনুমতি কাজ করে থাকে অনুভূতি ধনী করে সকলের বুঝতে পারে। এক্ষেত্রে সমস্ত পরিবারের মানুষগণ উম্মতের জন্য। প্রতিটি মুসলমান উম্মতগণ এই দিনে ঈদের আনন্দের বন্যা বয়ে যায়। তবে সে ক্ষেত্রে ঈদের নামাজ পড়তে হয় ঈদের নামাজের বেশ কিছু নিয়ম রয়েছে অনেকে আদৌ জানা নাই ঈদের নামাজ আদায় করার সঠিক নিয়ম কি। 

অনেকে জানেনা ঈদের নামাজ কিভাবে প্রচলিত হয়েছে কেন নাযিল হয়েছে এবং ঈদের নামাজের শর্ত কি কি ঈদের নামাজ কি সুন্নত নাকি ওয়াজিব অনেকে জানেনা। মাধ্যমে পেয়ে যাব আশা করি এজন্য নিয়মকানন সম্পর্কে আপনি জানতে পারবেন। তার সঙ্গে মূলত জানতে পারবেন ঈদুল ফিতরের নামাজের নিয়ম সম্পর্কে। আরো জানতে পারবেন ঈদের নামাজ পড়ার নিয়ম কি এগুলো তথ্য মূলত আজকে উক্ত পোস্টের মাধ্যমে তুলে ধরা হয়েছে।
ঈদের নামাজের ইতিহাস এবং ঈদের নামাজের নিয়ম কানুন সম্পর্কে সঠিকভাবে জানতে হলে আপনার থেকে ১৪০০ বছর আগের ঘটনায় চলে যেতে হবে। যেই সময় আমাদের প্রিয় নবী হযরত মুহাম্মদ সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম মক্কা থেকে মদিনায় হিজরত করলেন। তবে নজর করীম সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম যখন মক্কা থেকে মদিনায় হিজরত করে ছিলেন তখন তিনি তার বাল্যকালের বন্ধু আবু বকর রাদিয়াল্লাহু আনহুকে সঙ্গে নিয়ে হিজরত করেছিলেন। 

তবে তিনি যখন মদিনায় গেলেন তখন সেখানে যাওয়ার পরে তিনি নতুন একটি পরিবেশের পেলেন। তখন সেই পরিবেশে তিনি ইসলামের দাওয়াত দিতে শুরু করলেন। সে পরিবেশে থেকে তিনি তখন অনেক সম্মান লাভ করলেন এবং প্রোডাক্ট পৃথিবী বাসী তার নাম ছড়িয়ে পড়লো৷ এভাবে রাসূল সাল্লাল্লাহু আলাইহি কে মহান আল্লাহ তা'আলা তাঁর সম্মান তাকে ফিরিয়ে দেন। 

এভাবে যখন রাসূল সাল্লাল্লাহু ওয়া সাল্লাম এর উপর একের পর এক সকল কিছু নাযিল করতে শুরু করলেন মহান আল্লাহ তায়ালা। ঠিক তখনই একসময় দুটি উৎসব নাজিল করা হলো একটি হলো ঈদুল ফিতর এবং অপরটি হলো ঈদ উল আযহা। এভাবে মূলত ঈদ নাটক করা হয়েছে। আর তাই বর্তমানে সেই ঈদ পালন করা হয়।

মহিলাদের ঈদুল ফিতরের নামাজ পড়ার নিয়ম

সেক্ষেত্রে পুরুষ হোক বা নারী হোক আপনাদের সব সময় দুই রাকাত নামাজ আদায় করতে হবে। আচ্ছা আমরা মহিলাদের ঈদুল ফিতর নামাজ পড়া সম্পর্কে বিস্তারিত জানতে পারবে অংশ সকল তথ্য জানতে পারবো যেগুলো তথ্য আমাদের অজানা রয়েছে। মহিলারা কিভাবে ঈদুল ফিতর নামাজ আদায় করতে পারবে সেটা সম্পর্কে জানতে পারবেন। 

দেরি না করে জেনে নেওয়া যাক মহিলাদের নামাজ পড়ার নিয়ম কি? মহিলাদের কি ঈদের নামাজ আদায় করতে হবে? উত্তর হ্যাঁ অবশ্যই মহিলাদের নামাজ আদায় করতে হবে। মহিলাদের কে ঈদের নামাজ আদায় করা সুন্নাত। ঈদের নামাজ আদায় করার সুন্নত। ঈদের নামাজ আদায় মহিলাদের জন্য বাধ্যতামূলক কিছু নিয়ম রয়েছে সেগুলো নিয়ম মেনে যদি মহিলারা নামাজ আদায় করতে চায় তবেই মহিলারা ঈদুল ফিতর নামাজ আদায় করতে পারবেন। 
তবে তার মধ্যে অন্যতম হলো তাদেরকে পর্দার সহিত নামাজ আদায় করতে হবে। সেক্ষেত্রে মহিলারা যদি নামাজ পড়তে হয় তাহলে তাদেরকে জামাতে নামাজ আদায় করতে হবে। তবে কেউ একা একা নামাজ আদায় করতে পারবেনা। তবে কেউ যদি ঈদের নামাজ আদায় করতে চায় তাহলে তার নামাজ হবে না। সে ক্ষেত্রে কেউ যদি ঈদের নামাজ আদায় করতে চায় তাহলে তার শর্ত হলো তাকে জামাতে নামাজ আদায় করতে হবে।
মহিলাদের-ঈদুল-ফিতরের-নামাজ-পড়ার-নিয়ম
সেই ব্যক্তি পুরুষ হোক বা মহিলা হোক যেই হোক না কেন তাকে জামাতে নামাজ আদায় করতে হবে। কেউ যদি জামাতা নামাজ না আদায় করে একা একা নামাজ আদায় করতে চায় তাহলে তার ঈদের নামাজ হবে না। রাসুল সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম বলেছেন ঈদের নামাজে আদায় করার জন্য মহিলাদেরকে অংশগ্রহণ করার কোন অনুমতি দেওয়া হয়নি।

তবে তারা যেতে চায় তাহলে ঈদের সালাত আদায় করতে পারবে তবে মহিলারা পুরুষদের সঙ্গে অংশগ্রহণ করতে পারবে না। তবে মহিলাদেরকে নামাজ সেটা ওয়াজেদ হিসেবে দেওয়া হয় নাই সেটি দেওয়া হয়েছে বরং তাকে তাগিদ হিসাবে। কেউ যদি পড়তে চায় তবে পড়তে পারে তবে সে ক্ষেত্রে তার কোনো জুলুম করা হয়না।

ঈদের নামাজের শর্ত

ঈদ হলো প্রতিটি মুসলমানদের কাছে একটি উৎসবের দিন। প্রতিটা মুসলমান হয়ে যান আনন্দ করার আগে শর্ত মেনে চলে এবং সবাই জানে যে ঈদের নামাজ হল ওয়াজি। তবে আমরা জানি যে ঈদের নামাজ হল ওয়াজিব। কাজ হলে ফরজ কাজের ম্যাপ দেখে তো পার্থক্য রয়েছে তবে আমাদের সকলের জানা উচিত যে ঈদের নামাজ পড়তে যাওয়া একান্ত এক কর্তব্য। 

এবং ঈদের নামাজ আদায় করতে হলে ঈদগাহে অথবা মসজিদে আপনি ঈদের নামাজ আদায় করতে পারবেন। কর্তব্য হল হিজরতের পর জামাতবদ্ধ হয়ে ঈদের নামাজ পড়া উত্তম। ঈদের নামাজ আদায় করার জন্য কিছু নিয়ম কানুন রয়েছে সেগুলো আমাদের মেনে চলতে হবে।
ঈদের নামাজের শর্ত সমূহঃ
  1. সকাল সকাল ঘুম থেকে উঠতে হবে।
  2. তবে এই দিনে রোজা রাখা হারাম করা হয়েছে।
  3. সকাল সকাল গোসল করতে হবে।
  4. উত্তম কাপড় পরিধান করতে হবে।
  5. খুশবো সুগন্ধি বা আতর ব্যবহার করতে হবে।
  6. এবার নামাজে যাওয়ার পূর্বে কিছু মিষ্টি জাতিয় খাবার পান করতে হবে।
  7. এরপর ঈদের নামাজ আদায় করতে হলে ঈদগাহ বা মসজিদে যেতে হবে।
  8. এবার সাদকাতুল ফিতর আদায় করতে হবে অথবা গরিব দুঃখের মাঝে কিছু অর্থ মিলিয়ে দিতে হবে।
  9. মসজিদব বা ঈদগাহ যদি খুব দূরে হয় তাহলে আপনাকে পায়ে হেঁটে যেতে হবে। রাস্তা খুব দূরে হয় তাহলে আপনাকে জোরে জোরে যেতে হবে।

ঈদের নামাজের তাকবীর সংখ্যা । ঈদের নামাজে ফরজ কয়টি

ঈদুল ফিতরের নিয়নম বাড়িতে নামাজের ফরজ কয়টা সেটা সম্পর্কে জানতে হলে আমাদের উক্ত প্রশ্ন মনোযোগ সহকার করতে হবে আশা করা যায় মাধ্যমে আমরা সকলে জানতে পারব। এতক্ষণ ধরে আমরা জেনেছিলাম যে ঈদুল ফিতরের নামাজের নিয়ম ও নিয়ত সম্পর্কে জানতে পারবেন বা তার নিয়ম কানুন সম্পর্কে জানতে পারবেন। 
আমরা ঈদুল ফিতর নামাজ আদায় করার পরে ঈদুল ফিতর নামাজ পড়তে হয় কিভাবে বা ঈদুল ফিতর নামাজ সম্পর্কে সকল কিছু আমাদের জানা আবশ্যক। নামাজ আদায়ের নিয়ম সম্পর্কে যাবত সকল তথ্যের মাধ্যমে তুলে ধরা হয়েছে। আমরা আগেও বলেছিলাম যে ঈদুল ফিতর নামাজ হলো ওয়াজিব নামাজ। এবং ঈদুল ফিতর নামাজের তাকবীর সংখ্যা ছয়টি। তাই আমরা দেখে নেই ঈদুল ফিতর নামাজের সঠিক নিয়ম।

ঈদুল ফিতরের নামাজ আদায়ের নিয়ম বা ঈদুল ফিতর নামাজ কিভাবে পড়তে হয়ঃ
  1. সর্বপ্রথম আমাদেরকে কার তার মধ্যে হিসেবে ইমামের পেছনে দাঁড়াতে হবে।
  2. এরপর আমাদের মনে মনে নিয়ত করতে হবে এবং ইমাম সাহেব আল্লাহ যখন দেবে তখন আমাদের হাত বাধতে হবে।
  3. সবাই যেভাবে হাত বাঁধে আমাদেরকেও ঠিক সেভাবেই হাত রাখতে হবে।
  4. এরপর ইমাম সাহেব যখন সানা পড়া শেষ করবে ঠিক তখনি তিনি আল্লাহ আকবার বলবেন। এবং তার সাথে তিনি হাত ছেড়ে দেবেন। এবং তাকে অনুসরণ করে আমাদেরকেও ঠিক সেভাবে আল্লাহু আকবার বলে হাত ছেড়ে দিতে হবে। এরপর এভাবে ইমাম একে একে দুইবার করে আল্লাহু আকবার বলবে এবং একবার দুইবারে হাত ছেড়ে দেবে আমাদেরকে সেভাবে আদায় করতে হবে। দেবার শেষ বারের বেলা হাত ছেড়ে না দিয়ে আমাদেরকে ইমাম সাহেবের সঙ্গে অনুসরণ করে হাত বেধে রাখতে হবে।
  5. এবার ইমাম সাহেব সুরা ফাতেহা তেলাওয়াত করবেন এবং সূরা ফাতেহার সূরা তেলাওয়াত করবেন। এবার স্বাভাবিক নামাজের মত কিছুই নামাজের রুকু সেজদা করতে হবে আমাদেরকেও কিভাবে তা করতে হবে শেষ করবেন যে আমরা ঠিক এভাবে অনুসরণ করবো অবশ্যই রাখার চেষ্টা করব।
  6. এবার যখন ইমাম সাহেব পুনরায় দাঁড়িয়ে যাবেন এবার তার সঙ্গে সুরা ফাতেহা তেলাওয়াত করবেন। এবং সূরা ফাতেহা শেষ হইলে তার সাথে আরেকটি সূরা তেলাওয়াত করবেন। এবার টেনে পরপর তিনবার তাকবীর দেবেন এবং তিনবার তিনি হাত ছেড়ে দেবেন এবং আমাদেরকেও ঠিক সেভাবে আমল করতে হবে।
  7. এরপর আবার তিনি পুনরায় আল্লাহু আকবার বলে নিয়ন্ত্রণ করবেন। এবং আমরাও ঠিক সেভাবেই হাত বাধবো। এরপর গ্রামের সঙ্গে আর একুশ সিজদা করে আমাদেরকে দোয়া করতে হবে।
  8. তবে এবার স্বাভাবিকভাবে সেজদা থেকে উঠার পরে তাশাহুদ করতে হবে দরিদ্র করতে হবে দোয়া করতে হবে এবং সূরা পাঠ থেকে সালাত আদায় করে নামাজ শেষ করতে হবে।

FAK - ঈদুল ফিতরের নামাজের নিয়ম । ঈদের নামাজ পড়ার নিয়ম কি

কোন মহিলা যদি ঈদুল ফিতরের নামাজ আদায় করতে চায় তবে তাকে কিছু নিয়ম মেনে নামাজ আদায় করতে হবে। তবে কেউ যদি সেগুলোর নিয়ম না মেনে মানা আদায় করতে চায় তবে তার নামাজ হবে না। সে কারণে কোন মহিলা যদি নামাজ আদায় করতে চায় তাহলে তাকে কিছু নেওয়া যেতে হবে সে ক্ষেত্রে সর্বপ্রথম নিয়ম হলো আগে পর্দার সহিত নিয়ম মেনে নামাজ আদায় করতে হবে। 

এবং তার সঙ্গে তাকে নিয়ম আর ব্যয় করতে হবে যে তাদের জামাত বদ্ধ হিসেবে নামাজ আদায় করতে হবে। তবে তারা পুরুষদের সংখ্যা জামাতে নামাজ আদায় করতে পারবে না। জামাতে নামাজ আদায় করতে পারবে। তবে সেজন্য কেউ যদি একা একা নামাজ আদায় করতে চায় তাহলে তার নামাজ হবে না।

মূল কথা - ঈদের নামাজ পড়ার নিয়ম কি

বর্তমানে সময় যে সমাজে বাথরুম রয়েছে কোন মহিলা যদি এবাদত করতে চায় তাহলে সেই এবাদত করতে পারবে। ঈদুল ফিতরের নামাজের নিয়ম সম্পর্কে। ঈদুল ফিতর নামাজ পড়ার নিয়ম কি সেই বিষয় সম্পর্কে। তার সঙ্গে আর আলোচনা করা হয়েছে মেয়েদের ঈদুল ফিতর আদায় করার নিয়ম সম্পর্কে। এবং তার সাথে আরো আলোচনা করা হয়েছে ঈদুল ফিতর নামাজের ইতিহাস সম্পর্কে। 

ঈদুল ফিতর নামাজের তাকবের সংখ্যা কয়টি সে সম্পর্কে। এবং তার সঙ্গে আমরা আরো আলোচনা করেছি ঈদুল ফিতর নামাজের ফরজ কয়টি এগুলো সম্পর্কে। আদায় করতে চায় তাহলে সে আদায় করতে গেলে আপনার যেগুলো সত্য মানতে হবে সেগুলো সব কিছু তথ্য পোস্টের মাধ্যমে দেওয়া আছে।

এই পোস্টটি পরিচিতদের সাথে শেয়ার করুন

পূর্বের পোস্ট দেখুন পরবর্তী পোস্ট দেখুন
এই পোস্টে এখনো কেউ মন্তব্য করে নি
মন্তব্য করতে এখানে ক্লিক করুন

শামিম বিডির নীতিমালা মেনে কমেন্ট করুন। প্রতিটি কমেন্ট রিভিউ করা হয়।

comment url