স্বাস্থ্য ও পরিবার কল্যাণ মন্ত্রণালয় নোটিশ - স্বাস্থ্য অধিদপ্তর নিয়োগ বিজ্ঞপ্তি ২০২৪

প্রিয় পাঠক বন্ধুগণ, আশা করি আপনি স্বাস্থ্য অধিদপ্তর নিয়োগ বিজ্ঞপ্তি, স্বাস্থ্য সুরক্ষা মন্ত্রণালয়, সাধু ও চলিত ভাষার পাঁচটি বৈশিষ্ট্য, স্বাস্থ্যবিধি মেনে চলার পরামর্শ দিয়ে একটি পত্র, স্বাস্থ্য ও পরিবার কল্যাণ মন্ত্রণালয়, মুক্তপাঠ মানসিক স্বাস্থ্য, স্বাস্থ্য অধিদপ্তর নোটিশ অতবা স্হাস্থ স্পর্কে সকল তত্ব জানতে উক্ত পোস্ট মনোযোগ সহকারে পড়ুন।
স্বাস্থ্য-অধিদপ্তর-নিয়োগ-বিজ্ঞপ্তি-স্বাস্থ্যবিধি-মেনে-চলার-পরামর্শ
চেষ্টা করবো আজকের উক্ত পোস্টরে মাধ্যমে আমি আপকে স্বাস্থ বিষয়ক সকল তত্ব জানাতে পারব। তাই উক্ত পোস্ট মনোযোগ সহকারে পড়ুন সকল তত্ব জানতে পারবেন।

ভূমিকা

এগুলো আমাদের একার সুখ! সুখ নহে সকলের, সুখ শুধু তাই যা আমি পাই। আমার একার আলো-ছিলো সে যে এই অন্ধকার জগৎকে সুসজ্জিৎ করেন। যদি না পাই সবারে অংশ দিতে আমি। তবু সকলের সাথে বন্ধুত্ব। সকলের সাথেই, যাইবো কাহারে বল ফেলিয়া পশ্চাত করিব। একসাথে বাঁচি আর একসাথে মরিতে চাই, তাই এসো বন্ধু, আমরা এ জীবনকে সুমধুর করে গড়ে তুলি।

স্বাস্থ্য

বিশ্ব স্বাস্থ্য সংস্থা থেকে স্বাস্থ সম্পর্কে মানদন্ড সংখ্যা ১০ টি। যথাঃ-
  • কর্মশক্তিঃ একটি সম্পন্ন যা স্বাভাবিকভাবেই জীবনকে বিভিন্ন কাজের দিক থেকে মোকাবেলা অথবা লড়াই করতে পারে।
  • আশাবাদীঃ সক্রিয় ভাবে দৃষ্টি ভঙ্গির কাজ করতে পারে।
  • নিয়মিত বিশ্রাম নেওয়া যাবে এবং ঘুম অনেক ভাল হবে।
  • পরিবেশ এর সঙ্গে খাপ খাওয়াতে অথবা মিল করতে পারেন। বিভিন্ন অবস্থাতেই সব কিছু খুব সহজেই মোকাবেলা করতে থাকে।
  • সাধারণত অনেকের সর্দি সংক্রান্ত কিছু রোগ প্রতিরোধক শক্তি হয়ে থাকে।
আরো পড়ুনঃ
  • ওজন ঠিক রাখে।
  • শরীরের গাঠনিক দিক অনেক সুন্দর ও সঠিক করে।
  • চোখ গুলো উজ্জ্বল হয়। এবং এতে কোনো প্রকার রোগ থাকেনা।
  • দাঁত গুলোকে পরিষ্কার কেরন ও সতেজ করেন। এতে কোন ব্যাথা হবে না। এতে দাঁতের মাঢ়ির রং গুলো অনেক স্বাভাবিক থাকে।
  • চুলের উজ্জ্বতা অনেক হবে, তবে কোন প্রকার খুশকি হবেনা।
  • হাড়গুলো স্বাস্থ্যবান করে। এবং পেশি ও ত্বককে নমনীয় করে। হাঁটাহাঁটি অথবা চলাফেরা করলে তাতে কোনো অসুবিধা হবে না।

স্বাস্থ্য সুরক্ষা

স্বাস্থ্য সুরক্ষা হচ্ছে এমন একটি স্বাস্থ্য ব্যবস্থা যা হলো জনগণের স্বাস্থ্যকে বিভিন্ন ধরনের ক্ষতি থেকে রক্ষা করে। এটি আমাদেরকে শারীরিক, মানসিক এবং সামাজিক স্বাস্থ্যের জন্য সুরক্ষার উপর অনেক দৃষ্টি নিবদ্ধ করে তোলেন। স্বাস্থ্য আমাদের সুরক্ষার সুরক্ষার জন্য লক্ষ্য যা হলো জনগণের জন্য স্বাস্থ্যকে উন্নত করেন। আর এই রোগ যা আঘাতের জন্য বেশ ঝুঁকি কমায়।

উদাহরণঃ

স্বাস্থ্যসেবা প্রদানঃ স্বাস্থ্যসেবা প্রদানকারীগণ বিভিন্ন ধরনের রোগ নির্ণয়, চিকিৎসাসেবা ও রোগ প্রতিরোধের মাধ্যমে আমাদের দেশে এটি বেশ জনপ্রিয় হয়ে উঠেছে। জনগণের স্বাস্থ্য রক্ষা করতে এটি বেশ সাহায্য করে থাকে।
স্বাস্থ্য সেবাঃ স্বাস্থ্য সেবা মানুষগুলোকে তাদের স্বাস্থ্য সম্পর্কে সচেতন করেন। এবং এই স্বাস্থ্য জীবনধারাকে কিছুটা বজায় রাখার ক্ষেত্রে বেশ সাহায্য করে থাকে।

পরিবেশগত দিক থেকে স্বাস্থ্য সুরক্ষাঃ পরিবেশগত ভাবে এই স্বাস্থ্য সুরক্ষা দূষণগুলো অন্যান্য দিকের চেয়ে পরিবেশগত কারণ ভাবে বেশ জনগণের স্বাস্থ্যকে রক্ষা করতে পারে।
কর্মক্ষেত্রের স্বাস্থ্য ও সুরক্ষাঃ কর্মক্ষেত্রের দিক থেকে স্বাস্থ্য সুরক্ষা যা কর্মীদের আঘাত এবং অসুস্থতার বেশ ঝুঁকি কমাতে সাহায্য করতে পারে।

স্বাস্থ্য মন্ত্রণালয়

স্বাস্থ্যমন্ত্রীর ফেইসবুকে কোন অ্যাকাউন্ট নেইঃ
বিভিন্ন ধরনের ব্যক্তি আছে যারা সামাজিক যোগাযোগ মাধ্যম দিয়ে সবাই ফেইসবুকে স্বাস্থ্যমন্ত্রীর নামে অ্যাকাউন্ট খুলে এখন তাড়া প্রতারনা করতে চেষ্টা করতেছে বলে জানিয়েছেন স্বাস্থ্য মন্ত্রণালয়।

নাইটিংগেল কলেজটির অনুমোদন এখন বাতিলঃ
নানা অভিযোগের দিক থেকে এর আগেও এই মেডিকেল কলেজের অনুমোদন গুলোকে স্থগিত রাখা হয়েছে।

সাধু ও চলিত ভাষার পাঁচটি বৈশিষ্ট্যঃ

নিস্নে সাধু ও চলিত ভাষার মধ্যে পাঁচটি বৈশিষ্ট্য তুলে ধরা হলো-
সাধু রীতিঃ
  1. বাংলা লেখ্য সাধু রীতি সুনির্ধারিত ব্যাকরণের নিয়ম অনুসরণ করে চলে এবং এর পদবিন্যাস সুনিয়ন্ত্রিত ও সুনির্দিষ্ট।
  2. এ রীতি গুরুগম্ভীর ও তৎসম শব্দবহুল।
  3. সাধু রীতি নাটকের সংলাপ ও বক্তৃতায় অনুপযোগী।
  4. এ রীতিতে সর্বনাম ও ক্রিয়াপদ এক বিশেষ গঠন পদ্ধতি মেনে চলে।
  5. সাধু ভাষায় ক্রিয়াপদগুলো পূর্ণরূপে ব্যবহৃত হয়। যেমনঃ খাইতে, খাইতেছিলাম, করিতেছিল ইত্যাদি।

চলিত রীতিঃ
  1. চলিত রীতি পরিবর্তনশীল। একশ বছর আগে যে চলিত রীতি সে যুগের শিষ্ট ও ভদ্রজনের কথিত ভাষা বা মুখের বুলি হিসেবে প্রচলিত ছিল, কালের প্রবাহে বর্তমানে তা অনেকটা পরিবর্তিত রূপ লাভ করেছে।
  2. এ রীতি তদ্ভব শব্দবহুল।
  3. চলিত রীতি সংক্ষিপ্ত ও সহজবোধ্য এবং বক্তৃতা, আলাপ-আলোচনা ও নাট্যসংলাপের জন্য বেশি উপযোগী।
  4. সাধু রীতিতে ব্যবহৃত সর্বনাম ও ক্রিয়াপদ চলিত রীতিতে পরিবর্তিত ও সহজতর রূপ লাভ করে। বহু বিশেষ্য ও বিশেষণের ক্ষেত্রেও এমনটি ঘটে।
  5. চলিত ভাষায় ক্রিয়াপদগুলো সংক্ষিপ্ত রূপে ব্যবহৃত হয়। যেমনঃ খেতে, খাচ্ছিলাম, করছিল ইত্যাদি।

স্বাস্থ্যবিধি মেনে চলার পরামর্শ দিয়ে একটি পত্র

নওগাঁ, রাজশাহী
তারিখ: ১৪.০২.২০২৪
আশা করি এই কঠিন সময়ে আল্লাহ তায়ালার অশিস রহমতে ভালো আছো। আজ আমি আমরা আপনাকে স্বাস্থ্য বিধি মেনে চলার গুরুত্ব সমাপর্কে কিছু জানাব।

প্রিয় পাঠক,
বিভিন্ন ধরনের রোগ প্রতিরোগ সংক্রমণ ঠেকাতে ঘরের বাইরে গেলে, সব সময় বিশেষ করে গণপরিবহন এবং শপিং মলসহ ইত্যাদি বিভিন্ন জায়গায় মাস্ক পরিধান বা ব্যাবহার করা শুরু থেকেই এটিকে গুরুত্ব দিতে হবে।। গবেষণা করে দেখা যায় যে দক্ষিণ কোরিয়া, জাপান চিন রাশিয়া ইত্যাদি এসব দেশগুলোতে আগে থেকেই মাস্ক ব্যবহারের প্রবণতা চিলো বেশ জনপ্রিয়।

আর তাই এসব দেশগুলোতে সংক্রমণ এর হার তুলনামূলক ভাবে অনেক কম। মাস্ক ব্যবহার করার পাশাপাশি সামাজিক দূরত্ব এবং স্বাস্থ্যবিধি মেনে চলাফেরা করতে হবে। এতে করে রোগ প্রতিরোধ এর বেশ গুরুত্বপূর্ণ ভূমিকা রাখতে পারবে।তাই আপনার স্বাস্থ্যবিধি মেনে চলার এবং মাস্ক পরিধান করার অভ্যাস গড়ে তুলা দরকার। তাছাড়া ধর্মীয় জায়গা বা অন্যান্য জায়গায় মাস্ক পারধান করা এবং সামাজিক দূরত্ব রাখতে হবে।

স্বাস্থ্য ও পরিবার কল্যাণ মন্ত্রণালয়

এই সহাবস্থানের অনুরুপ বসবাসের মাধ্যমেই এদেশের মানুষ বর্তমানে গড়ে তুলতে পেরেছেন সমৃদ্ধশালী একটি ঐতিহ্য। তবে যুগে যুগে তা এই ভূখণ্ডের জনগণ বিদেশি শাসক এবং শোষক গণদের হাতে তা শোষিত অথবা নিপীড়িত এবং তা লুণ্ঠিত হয়েছিলেন। ব্রিটিশগণ সুদীর্ঘতম প্রায় দীর্ঘ দু'শো বছরের চেয়েও বেশি সময় ধরে সেগুলো শোষীত করে।

এখনো অনেকের মনে বা স্মৃতিতে তা দুঃস্বপ্নের মতই জেগে উঠেছে। একই রকম ভাবে জমিদারী প্রথা এর অনুরুপ মাধ্যমেও তা নিষ্পেষিত হয়েছে।আর এই ভূখণ্ডের জনগণ তার প্রমান স্বরুপ। সর্বশেষ, ভারত বিভক্তি এবং তার পরই ফলে মুসলিম সংখ্যাগরিষ্ঠ ভিত্তিতে পাকিস্তান দের জন্ম হয়। 

ব্রিটিশ রচিত সৈনিক আমলাতান্ত্রিক রাষ্ট্রীয় ব্যবস্থা ভাবে তা বহাল রেখে পাকিস্তানদের উঠতি পুঁজিবাদ গোষ্ঠী, এবং বিশেষ করে সামরিক ও বেসামরিক আমলাগোষ্ঠী এ অঞ্চলের তা জনগণের উপর বিমাতাসূলভ আচরণ এবং শোষণ প্রক্রিয়া অব্যাহত রাখে। ফলে এ অঞ্চল ঠিক আগের মতোই থেকে যায় অনগ্রসর, অথবা অবহেলিত এবং নিগৃহীত।

স্বাস্থ্য অধিদপ্তর নিয়োগ

এই নিগৃহীত জনগণের অভাব থেকে শুরু করে অনটন, অথবা হতাশা ও বিক্ষোভ পুঞ্জীভূত হয়ে থাকে। যা ধীরে ধীরে ধূমায়িত হতে হতে এক পর্যায় ১৯৭১ সালে বিশাল একটি প্রবল আগ্নেয়গিরির মত করে উদগীরণ তম অঘটন ঘটে। এই উদগীরণ এক সময় পরবর্তিতে সেটাই স্বাধীনতা ও সংগ্রামের রূরপ রুপান্তরিত হয়। ১৯৭১ সালের সেই বিশাল স্বাধীনতা সংগ্রাম। 

আর যা হচ্ছে বাঙালি জাতির ধারাবাহিক মুক্তির আন্দোলন আর এই আন্দলোনই ঠিক একদিন একটি স্বতঃস্ফূর্ত এবং সক্রিয়তার রূপ নেই। যা এক পর্যায়ে যুগ যুগ ধরে বাঙালি জাতি দেশি এবং বিদেশির শাসক ও শোষকদের বিরুদ্ধে নিরবিচ্ছিন্ন ভাবে কিছু সময় লড়াই করে এসেছিলো। আর এই কথা কখনও বলেনােই। 

নীরব বিচ্ছিন্ন ভাবে একই রকম ভাবে লড়াইয়ের মধ্যে তা লালিত পালিতর মাধ্যমে মুক্তি পাগল নামক বাঙালির জাতি সর্বযুগ ধরেই শোষকদের কবরকে রচনা করেছলো। আর এই আন্দোলনের ধারা অব্যাহত রেখেছেন। ১৯৭১ সালের গণঅভুত্থান ছিল এই দিনে একটি যুগান্তকারী গৌরবময় অধ্যায় ছিলো সেদিন। এই অধ্যায়টি রচনা করতেগিয়ে অসীম ত্যাগ ধিক্ষারের শিকার হয়েছিলো। 

প্রাণ দিয়েছে সেদিন লক্ষ লক্ষ দামাল সন্তানেরা, এবং তাজা রক্ত ঝরেছে সেদিন অঢোল, যার ফলে ইজ্জত নষ্ট হয়েছে অগণিত মা-বোনদের। আর সেদিন স্বপ্ন ছিল শুধু মাত্র স্বাধীন-মুক্ত হওয়ার।

স্বাস্থ্য অধিদপ্তর নোটিশ

দেশ শত্রুমুক্ত হয়ে গেলে এদেশে কায়েম হবে শোষণহীন অথবা স্বাধীন একটি সমাজ ব্যবস্থা। যার ফলে খাদ্য-বস্ত্রের দিক দিয়ে দেশ হবে স্বয়ংসম্পূর্ণ। কৃষি শিল্প, ব্যবসা-বাণিজ্যেএবং বিভিন্ন ধরনের বিকাশ ঘটবে সেদিন। গড়ে উঠলো সেদিন স্বাধীন জাতির পুঁজি পত্র। আর এই মানুষের মান সম্মান এবং জানমাল এর নিরাপত্তাকে নিশ্যয় নিশ্চিত করবে। 

আর এই দেশে থাকবে শুধু আইন এর শাসনতত্ব মর্যদার দিক থেকে তা হবে সফল। বাঙ্গালি জাতি পাবে এই বিশ্বে সকলের মতো একই রকমের সাবাধীনতা যা সার্বভৌম জাতি হিসেবে। শোষণ ও জুলুমদের বিরুদ্ধে আপসহীন এই সংগ্রাম পরিচালনা করার অগ্নি শপথ পুষ্ট চেতনার নামই হলো মুক্তিযুদ্ধের সেই চিরচেনা চেতনা। 

যা আর এই সময়ের চেতনাকে তৈরির প্রাণকেন্দ্র হিসেবে ব্যবহিত করেছেন বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান। এই মুজিবুর রহমান ছিলেন এক অনবরদ্য একটি সময়ের জীবন শক্তি। কিন্তু স্বাধীনতা লাভের ৪৭ বছর পর তার মূল্যায়ন করার প্রয়োজন এসেছে যা মুক্তিযুদ্ধাদেরকে বিভিন্ন সময়ধরে আশার আলো ও চেতনার বাস্তবায়নের পথে কতটুকু সফল হয়েছিলো। 

যদি এতে করে না হয়, কেনও তবে এমন একটি হয়নি তাও মূল্যায়ন করা অথবা সে ক্ষেত্রে প্রতিবন্ধীকতা কোথায় সে বিশ্লেষণ যেথায় করে যুগপোযোগী সিদ্ধান্ত যা গ্রহণ করা হয়েছে।

প্রতিদিনের স্বাস্থ্য টিপস

বাস্তবায়নে কোন প্রকার উদ্যোগ নেওয়ার প্রয়োজন হয়না। কিন্তু এই সকল ক্ষেত্রেই দেশপ্রেমের, নিষ্ঠা এবং সততার খুব তীব্র তারতম্য এবং ঐক্যবদ্ধ এর মতো ধারণ করার কোন বিকল্প পথ নেই।১৮৫৭ সালেই আমাদের প্রথম স্বাধীনতা সংগ্রাম শুরু হয়। এর পর থেকে ব্রিটিশ সাম্রাজ্য এবং হিন্দু জাতীয়তাবাদ চলে আমাদের এই দেশে হিন্দু মুসলমান সম্প্রদায় এর সকল রকমের সম্পর্কের অবনতি অথবা উন্নতি ঘটে।

সেই সময় থেকেই হিন্দুরা হয়ে গেছে জমিদার। এক কথায় বলা যায় যে নানা কৌশলে বাংলাদেশের উচ্চ শ্রেণী বলতে আগে হিন্দু বুঝাতো। আর নিম্ন শ্রেণীর মানুষ বলতে মুসলমানগণকে বুঝাতো। এই দুই শ্রেনির অর্থনৈতিক সামাজিক বৈষম্য ব্রিটিশদের কাছে উস্কানিত্ব ধর্মীয় উন্মত্ততায় ঢালাই হাওয়াতে দাঙ্গা এবং এত বেশ কিছু শোষণ চলতে থাকে।

হিন্দু-মুসলমান এই দুই প্রকৃতির মধ্যে উভয়ে মধ্যবিত্ত শ্রেণীর। আর এই সাম্প্রদায়িকতার বীজ বপণ করে আন্দোলনের মাধ্যমে। পরবর্তী কালের মুসলিম লীগের মধ্যে আদর্শের বদলে ধর্মীয় এক প্রাধান্যে রাজনৈতিক চেতনা ফুটে উঠেছেন। যা সর্বত্র সাম্প্রদায়তিকতার শিকড়কে মজবুত করে রাখে। এসবের পরিণতি থুব জঘণ্যতম রূপ ধারণ করে গ্রামে-গঞ্জে অথবা শহরে-বন্দরে প্রয়ি দাঙ্গা হয়।

লেথকের মন্তব

প্রিয় পাঠক বন্ধুগণ, আশা করি আপনি উক্ত পোস্টটি মনোযোগ সহকারে পড়েছেন। আর আপনি যদি উক্ত পোস্ট ভালোভাবে পড়েন তাহলে আপনি জানতে পারবেন- স্বাস্থ্য ও পরিবার কল্যাণ মন্ত্রণালয় নোটিশ, স্বাস্থ্য অধিদপ্তর নিয়োগ বিজ্ঞপ্তি ২০২৪, প্রতিদিনের স্বাস্থ্য টিপস, স্বাস্থ্য অধিদপ্তর নিয়োগ, স্বাস্থ্যবিধি মেনে চলার পরামর্শ দিয়ে পত্র তাছাড়াও স্বাস্থ্য মন্ত্রণালয়ের বেশ কিছু জিনিস পাবি না।

পাঠক বন্ধু, আমাদের আজকের এই পোস্ট যদি আপনার কাছে ভালো লেগে থাকে তাহলে কমেন্টের মাধ্যমে তা জানানোর চেষ্টা করবেন। কারণ আপনার একটি কমেন্ট আমাদেরকে পরবর্তিতে আরো নতুন পোস্ট করাতে উৎসাহিত করবে। এবং একটি শেয়ার দিয়ে সবাইকে দেখার সুযোগ করে দিতে পারবেন।

এই পোস্টটি পরিচিতদের সাথে শেয়ার করুন

পূর্বের পোস্ট দেখুন পরবর্তী পোস্ট দেখুন
এই পোস্টে এখনো কেউ মন্তব্য করে নি
মন্তব্য করতে এখানে ক্লিক করুন

শামিম বিডির নীতিমালা মেনে কমেন্ট করুন। প্রতিটি কমেন্ট রিভিউ করা হয়।

comment url